ডিজিসফট নিয়ে এল ওয়ালটন

বেসিস সফটএক্সপোতে ওয়ালটনের স্টল।
বেসিস সফটএক্সপোতে ওয়ালটনের স্টল।

হার্ডওয়্যারের পাশাপাশি ওয়ালটন এখন সফটওয়্যারেও মনোযোগী হয়েছে। প্রথমবারের মতো বেসিস সফটএক্সপোতে অংশ নিয়েছে দেশীয় প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন। ডিজিসফট নামের ব্যবসায়িক সফটওয়্যার নিয়ে দেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতের সবচেয়ে বড় এই প্রদর্শনীতে রয়েছে ওয়ালটন।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ এবং বেসিসের আয়োজনে রাজধানীর কুড়িলে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে ১৯ মার্চ থেকে চলছে তিন দিনের এ সফটওয়্যার মেলা।

ওয়ালটনের নির্বাহী পরিচালক ও তথ্যপ্রযুক্তি বিভাগের প্রধান মোহাম্মদ লিয়াকত আলী জানান, ডিজিসফট মূলত ক্ষুদ্র, মাঝারি ও বড় ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য পূর্ণ সফটওয়্যার সেবা। দেশের ডেভেলপাররা এ সফটওয়্যার তৈরি করেছে। এ সফটওয়্যারের মাধ্যমে চার ধরনের সেবা মিলবে। যেগুলো হলো সিআরএম, পিওএস, এইচআরএমএস এবং ম্যানুফ্যাকচারিং ও অ্যাডমিনিস্ট্রেটিভ সলিউশন।

সিআরএম (কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট) এমন একটি সফটওয়্যার, যা ব্যবসা পরিচালনা এবং ক্রেতাদের সঙ্গে সম্পর্ক রক্ষা আরও সহজ করবে। এই সফটওয়্যার ব্যবহার করে সহজেই কল সেন্টার, কাস্টমার কেয়ার, পণ্যের সার্ভিস ও ডেলিভারি এবং হিসাবপত্রের কাজ করা যাবে।

পিওএস (পয়েন্ট অব সেলস) সফটওয়্যারের মাধ্যমে বিক্রেতা সহজেই ক্রেতার কাছে পণ্য বিক্রি করে মুদ্রিত মেমো দেওয়াসহ যাবতীয় বিক্রয় তথ্য, ভ্যাট ও অন্যান্য হিসাব রাখতে সক্ষম হবেন।

এইচআরএমএস (হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট সিস্টেম) সফটওয়্যার ব্যবহার করে ছোট-বড় প্রতিষ্ঠান সহজেই মানবসম্পদ ব্যবস্থাপনা এবং এ–সংক্রান্ত তথ্য-উপাত্ত রাখতে পারবে, যা তাদের কাজের গতি বাড়াবে এবং মানবসম্পদের অপচয় রোধ করবে।

ম্যানুফ্যাকচারিং ও অ্যাডমিনিস্ট্রেটিভ সফটওয়্যার ব্যবহার করে শিল্পপ্রতিষ্ঠানগুলো পণ্যের উৎপাদন, মান নিয়ন্ত্রণ থেকে শুরু করে সহজেই যাবতীয় তথ্য ও হিসাব রাখতে পারবে।

এ সফটওয়্যার পরিচালনার জন্য সার্ভারসহ যাবতীয় হার্ডওয়্যার সলিউশন সরবরাহ করবে ওয়ালটন।

ওয়ালটনের কর্মকর্তারা জানান, মেলায় সফটওয়্যার প্রদর্শনের পাশাপাশি তাঁরা বিভিন্ন বিভাগে কর্মী নিয়োগ দিচ্ছেন। মেলায় সিভি জমা নেওয়া হচ্ছে। চাইলে তাঁদের সফটওয়্যার বিভাগেও কর্মী হিসেবে যোগ দিতে পারবেন।