তিন দেশে যাচ্ছে বাংলাদেশি নিরাপত্তা পণ্য

ভারত ও নেপালের পর বাংলাদেশি নিরাপত্তা পণ্য ‘রিভ অ্যান্টিভাইরাস’ ইউক্রেন, বেলারুশ ও মালদোভায় রপ্তানি শুরু হচ্ছে। রিভ কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশি বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে কাজ করে রিভ সিস্টেমস। চলতি মাস থেকেই তাদের তৈরি রিভ অ্যান্টিভাইরাসের রপ্তানি কার্যক্রম নতুন তিনটি দেশে শুরু হচ্ছে। ইউক্রেনের আলট্রা ডিস্ট্রিবিউশন বেলারুশ ও মালদোভায় রিভ অ্যান্টিভাইরাস মোবাইল সিকিউরিটির পরিবেশক হিসেবে কাজ করবে।

রিভ অ্যান্টিভাইরাসের প্রধান নির্বাহী কর্মকর্তা সঞ্জিত চ্যাটার্জি জানান, সাইবার হামলা ঠেকাতে ২০১৪ সাল থেকে কাজ করছে রিভ গ্রুপ। কম্পিউটার ও মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য ২০১৬ সালে বাংলাদেশের নিজস্ব অ্যান্টিভাইরাস বাজারে আনে প্রতিষ্ঠানটি। দেশের বাজারের পাশাপাশি অনলাইনে বিভিন্ন দেশ থেকে আগ্রহী ব্যবহারকারীরা রিভ অ্যান্টিভাইরাসের অ্যান্টিভাইরাস, ইন্টারনেট সিকিউরিটি, টোটাল সিকিউরিটি ও মোবাইল সিকিউরিটি ব্যবহার শুরু করেন। ২০১৭ সাল থেকে ভারত ও নেপালে এটি আনুষ্ঠানিকভাবে রপ্তানি শুরু করা হয়। ২০১৮ সাল থেকে আফ্রিকার বিভিন্ন দেশে এটি বিক্রি শুরু হয়।

রিভ অ্যান্টিভাইরাসের উপ মহা ব্যবস্থাপক (মার্কেটিং) ইবনুল করিম জানান, বাংলাদেশি এই সাইবার নিরাপত্তা পণ্য প্রসারে তাঁরা কাজ করছেন। দেশের বাইরে এ জন্য সহযোগী নিয়োগ করা হচ্ছে। বিস্তারিত www.reveantivirus.com থেকে জানা যাবে।