স্মার্টফোনে চলে এসি

স্মার্টফোনে চলে এসি
স্মার্টফোনে চলে এসি

প্রযুক্তির ছোঁয়া লেগেছে গৃহস্থালির নানা পণ্যেও। স্মার্ট হয়ে উঠেছে টিভি, ফ্রিজ, এসিসহ ঘরে ব্যবহৃত বিভিন্ন যন্ত্র। বাংলাদেশি ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন প্রথমবারের মতো আইওটি (ইন্টারনেট অব থিংস) প্রযুক্তিনির্ভর স্মার্ট এসি নিয়ে এসেছে, যা ভয়েস কমান্ড ও স্মার্টফোন থেকে নিয়ন্ত্রণযোগ্য। অর্থাৎ কথা বলে আমাজন ইকো বা গুগল হোমের মতো ডিজিটাল সহকারীযুক্ত যন্ত্রের মাধ্যমে রিমোট কন্ট্রোলার ছাড়াই স্মার্ট শীতাতপনিয়ন্ত্রণ ব্যবস্থা বাড়ানো, কমানো, চালু বা বন্ধ করা যাবে। এসিতে প্রতিদিন বা মাসিক বিল আসছে কত? ভোল্টেজ লো না হাই? কম্প্রেসর কি ওভারলোডে চলছে? স্মার্ট এসিতে মিলবে এসবের উত্তর।
ওয়ালটন কর্তৃপক্ষ জানিয়েছে, ওয়ালটন স্মার্ট এসিতে সংযোজিত হয়েছে ইনভার্টার প্রযুক্তির কম্প্রেসর। ফলে এই এসি ঘরের ভেতরের তাপমাত্রা বুঝে সেই অনুযায়ী রেফ্রিজারেন্ট সরবরাহ করে। ঘর ঠান্ডা হয়ে গেলে কম্প্রেসর ঘুমন্ত অবস্থায় থাকে। প্রয়োজন অনুযায়ী তাপমাত্রা সরবরাহ করে, এতে বিদ্যুৎ খরচ অনেক কম হয়। কম্প্রেসরের স্থায়িত্বও বাড়ে।

ওয়ালটন গ্রুপের অতিরিক্ত পরিচালক (পিআর, মিডিয়া ও ব্র্যান্ডিং) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, এসব এসিতে রয়েছে আয়োনাইজার প্রযুক্তি, যা ঘর ঠান্ডা করার পাশাপাশি ঘরের বাতাসকে ধুলা-ময়লা ও ব্যাকটেরিয়ামুক্ত করবে। এ ছাড়া কম্প্রেসরের অ্যাকুইরেসি এবং কুলিং সিস্টেমে এসেছে বেশি পারফেকশন। কম্প্রেসরে বিল্ট-ইন অটোমেটিক ভোল্টেজ প্রোটেকশন সিস্টেম থাকায় বিদ্যুৎ–প্রবাহের বিচ্যুতি বা তারতম্যে ওয়ালটন কম্প্রেসারের তেমন কোনো ক্ষতি হয় না।

দেশেই নিজস্ব কারখানায় উচ্চ প্রযুক্তিতে তৈরি হচ্ছে বলে ওয়ালটন এসি দামে সাশ্রয়ী। বিএবি স্বীকৃত নাসদাত ইউটিএস টেস্টিং ল্যাবে কঠোরভাবে মান নিয়ন্ত্রণ করা হচ্ছে। বিদ্যুৎ খরচ ব্যাপক কমাতে আনা হয়েছে এই ইনভার্টার প্রযুক্তির স্মার্ট এসি। ফলে বাজারে ব্যাপক সাড়া ফেলেছে ওয়ালটনের এসব এসি।

ভেনচুরি ও রিভারাইন সিরিজের ১.৫ টনের ওয়ালটন স্মার্ট এসির দাম ৬৫ হাজার টাকা। একই সিরিজের ২ টনের স্মার্ট এসির দাম পড়বে ৭৬ হাজার ৪০০ টাকা। ৬ মাসের রিপ্লেসমেন্ট গ্যারান্টি ছাড়াও স্মার্ট ইনভার্টার প্রযুক্তির এসির কম্প্রেসরে ১০ বছরের গ্যারান্টি সুবিধা দিচ্ছে ওয়ালটন। এ ছাড়া এক বছরের ফ্রি হোম সার্ভিসসহ ৩ বছরের বিনা মূল্যে বিক্রয়োত্তর সেবা পাবেন ক্রেতারা।

এসি ক্রয়ে বেশ কিছু সুবিধা দিচ্ছে ওয়ালটন। এখন ওয়ালটন এসি কিনে ক্রেতারা পাচ্ছেন পুরো এক বছরের বিদ্যুৎ বিলের টাকা ফ্রি পাওয়ার সুযোগ। তা ছাড়া চলছে প্রতিষ্ঠানটির ‘এসি এক্সচেঞ্জ অফার’। এর আওতায় যেকোনো ব্র্র্যান্ডের ব্যবহৃত এসি বদলে নতুন এসি দিচ্ছে তারা। ওয়ালটন প্লাজা ও শোরুমে পুরোনো এসি জমা দিয়ে গ্রাহকেরা ওয়ালটনের যেকোনো মডেলের নতুন এসি কিনতে পারবেন। পুরোনো এসি জমা দিলে গ্রাহক তাঁর পছন্দ অনুযায়ী নতুন ওয়ালটন এসির মূল্য থেকে ২৫ শতাংশ ছাড় পাবেন।

এর পাশাপাশি দেশব্যাপী চলমান ডিজিটাল ক্যাম্পেইন সিজন ৪–এর আওতায় দেশের যেকোনো ওয়ালটন প্লাজা বা পরিবেশক শোরুম থেকে এসি কিনে ডিজিটাল রেজিস্ট্রেশনের মাধ্যমে ক্রেতারা পেতে পারেন সর্বোচ্চ এক লাখ টাকার ক্যাশ ভাউচার, মোটরসাইকেল, ল্যাপটপ, ফ্রিজ, টিভিসহ অসংখ্য হোম, ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়েন্স ফ্রি।