ভাঁজ করা ফোন আনছে শাওমি

স্যামসাং ও হুয়াওয়ে ইতিমধ্যে ভাঁজযোগ্য বা ফোল্ডেবল ফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে। এ ফোন প্রদর্শনও করেছে প্রতিষ্ঠান দুটি। এবারে ফোল্ডেবল ফোন বাজারে আনার কথা জানিয়েছে চীনের আরেক প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। এ বছরের জানুয়ারিতে কোম্পানির ভাইস প্রেসিডেন্ট ওয়াং ঝ্যাং তাঁদের ‘মি ফোল্ডেবল’ ফোনের একটি ভিডিও শেয়ার করেন। ওই ভিডিও প্রকাশের পর ধারণা করা হচ্ছিল, শিগগিরই এ ধরনের ফোন আনবে শাওমি। তবে পরে শাওমি কর্তৃপক্ষ জানায়, তারা এখনো ভাঁজযোগ্য স্মার্টফোন তৈরির কাজ করছে। সম্প্রতি নতুন আরেকটি ভিডিও প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

শাওমির নতুন ভিডিও অনুসারে, শিগগিরই নতুন ভাঁজ করা ফোন বাজারে ছাড়তে পারে তারা। ১০ সেকেন্ডের ওই ভিডিওতে স্মার্টফোনটি ভাঁজ করা অবস্থায় ও ভাঁজবিহীন অবস্থায় কেমন দেখাবে, তা ধারণ করা হয়েছে। শাওমির ফোনটিকে দুই ভাঁজ করার বিশেষ সুবিধা থাকবে। অ্যান্ড্রয়েড পাই অপারেটিং সিস্টেমের জেশ্চার কন্ট্রোল প্রযুক্তি প্রয়োগ করা যায় এতে।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসরের ফোনটির ডিসপ্লে ভিজনক্সের সঙ্গে যৌথভাবে তৈরি করেছে শাওমি। এ বছরের জুন–জুলাই মাস নাগাদ ফোনটি বাজারে আসতে পারে। এর দাম হতে পারে ১ হাজার ৯৮০ মার্কিন ডলার।
সম্প্রতি হুয়াওয়ে বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) মেট এক্স নামের ভাঁজ করা ফোন প্রদর্শন করে। হুয়াওয়ের কর্মকর্তারা জানান, হুয়াওয়ে মেট এক্স স্মার্টফোন ও ট্যাবলেট হিসেবে ব্যবহার করা যাবে। এতে রয়েছে নমনীয় ওএলইডি প্যানেল এবং একটি ফালকন উইং মেকানিক্যাল হিং।

ফোল্ডেবল অবস্থায় মেট এক্সের ফুল ডিসপ্লে ৬.৬ ইঞ্চির সমান হয়। এ ছাড়া ফোল্ড ছাড়া এর ডিসপ্লে ৮ ইঞ্চি ট্যাবলয়েডের মতো দেখা যায়। এর পুরুত্ব ৫.৪ মিলিমিটার। অতুলনীয় ফালকন উইং মেকানিক্যাল হিংসহ স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে ফাইভজির সবচেয়ে অত্যাধুনিক চিপসেট বেলং ৫০০০। হুয়াওয়ের ফাইভজি সাপোর্টেড ফোল্ডেবল এ ফোনে ব্যবহার করা হয়েছে লেইকার ক্যামেরা।