১০ 'আইসিটি মেধাবী' শিক্ষার্থীর নাম ঘোষণা করল হুয়াওয়ে

তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার ও হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের সিইও ঝাং জেংজুনের সঙ্গে নির্বাচিত ১০ ‘আইসিটি মেধাবী’ শিক্ষার্থী। ছবি: সংগৃহীত
তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার ও হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের সিইও ঝাং জেংজুনের সঙ্গে নির্বাচিত ১০ ‘আইসিটি মেধাবী’ শিক্ষার্থী। ছবি: সংগৃহীত

বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে ১০ ‘আইসিটি মেধাবী’ শিক্ষার্থীর নাম ঘোষণা করেছে বিশ্বের অন্যতম আইসিটি সলিউশন সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে। আজ বুধবার ঢাকার একটি হোটেলে হুয়াওয়ের সবচেয়ে বড় সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্য ফিউচার ২০১৯ বাংলাদেশ’-এর সমাপনী অনুষ্ঠানে নির্বাচিত শিক্ষার্থীদের নাম ঘোষণা করা হয়।

অনুষ্ঠানের উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে চীনা দূতাবাসের ইকোনমিক অ্যান্ড কমার্শিয়াল কাউন্সিলর লি গুয়াংজুন।

‘সিডস ফর দ্য ফিউচার ২০১৯’-এর বাছাইপ্রক্রিয়ার মাধ্যমে বাংলাদেশ থেকে নির্বাচিত ১০ জন শিক্ষার্থী হলেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে তাসফিয়া জাহিন ও সরকার স্নিগ্ধ সারথি দাস, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মায়িশা ফারজানা ও কৌশিক কুমার, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) থেকে তাসফিয়া সেঁউতি ও মিনহাস বিন ফারুকী, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) থেকে আতিয়া ইসলাম আঁখি ও জাহেদুল ইসলাম এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে মনিষা দেব ও কামরুল হাসান। এসব শিক্ষার্থীকে নতুন প্রযুক্তি সম্পর্কে হাতে-কলমে শিক্ষা দিতে চলতি এপ্রিলেই দুই সপ্তাহের জন্য চীনের বেইজিং ও শেনজেনে নিয়ে যাওয়া হবে।

গত ১৭ ফেব্রুয়ারি দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়ে এই প্রতিযোগিতা শুরু হয়। প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে ১২০ জন করে মোট ৬০০ শিক্ষার্থী এই প্রতিযোগিতার প্রাথমিক বাছাই প্রক্রিয়ায় অংশ নেন। এরপর প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ জন করে মোট ৭৫ জন শিক্ষার্থী প্রতিযোগিতার দ্বিতীয় পর্যায়ে অংশ নেন। সর্বশেষ লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের ১৫ শিক্ষার্থীর মধ্য থেকে দুই শিক্ষার্থীকে চূড়ান্ত করা হয়। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের প্রধান, সিনিয়র শিক্ষক এবং হুয়াওয়ের বিশেষজ্ঞ দলের সহায়তায় এসব শিক্ষার্থীকে বাছাই করা হয়েছে।

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘এ ধরনের আয়োজন আমাদের তরুণ শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তির যাত্রায় আরও দ্রুত এগিয়ে যেতে সাহায্য করবে। আজ আমরা অত্যন্ত অল্প সময়ের মধ্যে পুরোপুরি ডিজিটাল হওয়ার পথে। হুয়াওয়ের সঙ্গে কাজ করে আশাবাদী, ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে আমরা ফাইভজি আনতে পারব। তবে আমরা যাতে এর আগেই আনতে পারি, সেই অনুরোধ করব হুয়াওয়েকে।’

অনুষ্ঠানে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ঝাং জেংজুন বলেন, ‘সিডস ফর দ্য ফিউচার’ বিশ্বব্যাপী হুয়াওয়ের সবচেয়ে বেশি বিনিয়োগ করা সিএসআর প্রোগ্রাম। এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য বিশ্বমানের প্রযুক্তি উদ্ভাবনের জন্য নতুন নতুন আইসিটি মেধাবীদের দক্ষতা উন্নয়নে সহায়তা করা।’ বিজ্ঞপ্তি।