বাংলাদেশি অ্যাপ ডেভেলপারদের জন্য হুয়াওয়ের সুযোগ

হুয়াওয়ে গ্লোবাল কানেক্ট ইন্ডিয়ার অনুষ্ঠান। ছবি: সংগৃহীত
হুয়াওয়ে গ্লোবাল কানেক্ট ইন্ডিয়ার অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

ভারতে হুয়াওয়ে ও অনার হ্যান্ডসেট ব্যবহারকারীদের কাছে বৈশ্বিক কনটেন্ট ডেভেলপারদের পণ্য পৌঁছে দিয়ে তাদের ডিজিটাল জীবনধারায় পরিবর্তন আনছে হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস। গতকাল মঙ্গলবার দিল্লিতে অনুষ্ঠিত গ্লোবাল কানেক্ট ইন্ডিয়া সম্মেলনে উপস্থাপিত একটি প্রবন্ধে বিষয়টি তুলে ধরা হয়। হুয়াওয়ে কর্তৃপক্ষ বলছে, বাংলাদেশের কনটেন্ট ডেভেলপারদের জন্য এটি বড় সুযোগ।

গ্লোবাল কানেক্টস ইন্ডিয়ায় অংশ নিয়ে হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস কর্তৃপক্ষ বলেছে, দক্ষিণ এশিয়ার বাজারগুলোকে তারা গুরুত্বের সঙ্গে নিয়েছে। মোবাইল ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশর বাজার বেশি গুরুত্বপূর্ণ। জিএসএমএর তথ্য অনুযায়ী, ২০২৫ সালে বাংলাদেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা হবে ৪১ শতাংশ। প্রতিবছরই স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। পাশাপাশি বাংলাদেশের বাজারে হুয়াওয়ে হ্যান্ডসেটের ব্যবহার বাড়ছে। ফলে অ্যাপ, মুভি, মিউজিক ও অন্যান্য ডিজিটাল সেবায় গ্রাহকের হাতে স্থানীয় কনটেন্ট পৌঁছে দিতে ইতিমধ্যে বাংলাদেশি কনটেন্ট ডেভেলপারদের সঙ্গে কাজ শুরু করার পরিকল্পনা হাতে নিয়েছে হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস।

হুয়াওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশের কনটেন্ট ডেভেলপাররা হুয়াওয়ে মোবাইল সার্ভিসেসের হাইএআই, ভিআর ও এআর প্রযুক্তির সহায়তায় তাদের সেবা ও পণ্যে বৈচিত্র্য আনার পাশাপাশি স্থানীয় ও বৈশ্বিক বাজারে শক্ত প্রতিযোগী হয়ে উঠতে পারে। হুয়াওয়ে মোবাইল সার্ভিসেসের সহায়তায় বর্তমান চ্যানেলগুলোর বাইরেও কনটেন্ট ডেভেলপ, পরিবেশন ও অর্থ উপার্জনের উপায় পেতে পারেন বাংলাদেশি কনটেন্ট ডেভেলপাররা।

উপস্থাপিত প্রবন্ধে বলা হয়, হুয়াওয়ে অ্যাপ গ্যালারির মাধ্যমে ব্যবহারকারী ও অ্যাপ ডেভেলপারদের জন্য ওয়ান স্টপ সলিউশন এনেছে হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস। ডিজিটাল মার্কেটে ক্রমবর্ধমান প্রতিযোগিতার মধ্যে অ্যাপ ডেভেলপারদের জন্য একটি অনন্য সুযোগ হতে পারে এ প্ল্যাটফর্ম।

অ্যাপ ডেভেলপারদের কস্ট পার ডাউনলোড অ্যাডভারটাইজিং সার্ভিস দেয় হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস। বিজ্ঞাপনসহ অ্যাপগুলো এসেনশিয়াল অ্যাপ, ফিচারড পেজ, টপ সার্চ, সার্চ রেজাল্ট এবং হুয়াওয়ে অ্যাপ গ্যালারির রিকমেন্ডেশনে তুলে ধরা হবে।

হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস সম্পর্কে জানতে অ্যাপ ডেভেলপাররা https://developer.huawei.com/consumer/en/doc সাইটটি ভিজিট করতে অথবা [email protected] আইডিতে যোগাযোগ করতে পারেন।