ব্যক্তিগত ব্রাউজিং আরও সুরক্ষিত করবে মাইক্রোসফট

ব্রাউজারের ইনকগনিটো মোড চালু করে অনেকেই সেখানে লেখা টেক্সট নিরাপদ আর একান্ত ব্যক্তিগত বলে মনে করেন। মাইক্রোসফট বলছে, উইন্ডোজ প্ল্যাটফর্মে গুগল ক্রোম ব্রাউজারের ইনকগনিটো মোডে অনলাইন কার্যকলাপ ট্র্যাক করা যায়। ব্যবহারকারী কি করেন বা তাঁর টাইপিংয়ের অভ্যাস অটোকমপ্লিট ও অটোকারেক্ট সাজেশনের মাধ্যমে বের করা সহজ। ফলে, ইনকগনিটো মোড মানেই পুরোপুরি অনলাইন কার্যকলাপ চোখের আড়াল হওয়া নয়।

প্রাইভেট ব্রাউজিং নিয়ে সমস্যার বিষয়টি সমাধান করার উদ্যোগ নিয়েছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। ইনকগনিটো মোডে লেখা সব টেক্সট যাতে প্রাইভেট করা যায়, এ জন্য ব্যবস্থা নিচ্ছে তারা। এতে আর ব্রাউজারের ইনকগনিটো মোডে লেখা টেক্সট বিশ্লেষণ করার সুযোগ থাকবে না।

মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এজ ব্রাউজারের ক্রোমিয়ামভিত্তিক একটি সংস্করণ উন্মুক্ত করছে। গত বছরে এজএইচটিএমএল রেন্ডারিং ইঞ্জিন থেকে সরে আসার ঘোষণা দেয় মাইক্রোসফট।

ক্রোমিয়াম ও উইন্ডোজের মধ্যে কোন টেক্সট প্রাইভেট হিসেবে ধরা হবে, তার কৌশল ঠিক করা আছে। তবে এর মধ্যে সম্পর্ক ঠিক করা প্রয়োজন পড়বে। ক্রোমিয়ামে একটি ট্যাগ রয়েছে, যা টেক্সটকে প্যাটার্ন লার্নিং ধরতে সাহায্য করে। অন্যদিকে, উইন্ডোজ ১০–এ আছে বিশেষ অ্যাট্রবিউট, যা টেক্সটকে পৃথক করতে পারে।

মাইক্রোসফট যে পরিবর্তন আনছে, তাতে ক্রোমিয়ামভিত্তিক ব্রাউজারে প্রাইভেট ব্রাউজিংয়ে কোনো সেশন সংরক্ষণ করা হবে না। এতে কোনো ক্যাশ, ব্রাউজিং হিস্টোরি, কুকি বা অন্যান্য রেকর্ড মুছে ফেলা হবে।

মাইক্রোসফট ইতিমধ্যে মাইক্রোসফট এজের ক্রোমিয়ামভিত্তিক সংস্করণ উন্মুক্ত করেছে। উইন্ডোজ ইনসাইডার ডেভেলপার ও বেটা প্রোগ্রামের সদস্যরা এটি পরীক্ষা করে দেখতে পারবেন।