আজিয়াটা-টেলিনর মার্জারের অংশ হবে না রবি

বিশ্বের অন্যতম বৃহৎ দুটি টেলিযোগাযোগ কোম্পানি টেলিনর ও আজিয়াটার একীভূতকরণ প্রক্রিয়ার অংশ হবে না বাংলাদেশের টেলিকম প্রতিষ্ঠান রবি। আজ সোমবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে তারা।

টেলিনর ও আজিয়াটার এই একীভূতকরণ সম্পন্ন হলেও রবি আজিয়াটা গ্রুপের অধীনে একটি আলাদা ও স্বতন্ত্র কোম্পানি হিসেবেই পরিচালিত হবে বলে জানিয়েছে রবি কর্তৃপক্ষ। যদিও একীভূতকরণের এই প্রক্রিয়ার বিষয়টি এখনো পুরোপুরিভাবে আলোচনাধীন রয়েছে।

এশিয়ার নয়টি দেশে আজিয়াটার ১২টির বেশি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। রবি আজিয়াটা মালয়েশিয়ার আজিয়াটা গ্রুপ বারহাদ, ভারতের ভারতী এয়ারটেল এবং জাপানের এনটিটি ডোকোমোর একটি যৌথ উদ্যোগ। এ কোম্পানিতে আজিয়াটার ৬৮.৭ শতাংশ, ভারতী এয়ারটেলের ২৫ শতাংশ এবং এনটিটি ডোকোমোর ৬.৩ শতাংশ শেয়ার রয়েছে।

এর আগে আজ সোমবার টেলিনরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এশিয়ায় ব্যবসা প্রসারের লক্ষ্যে একীভূত হওয়ার ব্যাপারে আলোচনা শুরু করেছে টেলিযোগাযোগ খাতের দুই বড় প্রতিষ্ঠান টেলিনর ও আজিয়াটা। একীভূত হওয়ার পর টেলিনর ও আজিয়াটা তাদের সকল অবকাঠামো একসঙ্গে ব্যবহার করবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একীভূত হওয়ার পর ৫৬.৫% শেয়ার থাকবে নরওয়ে ভিত্তিক কোম্পানি টেলিনরের অধীনে। আর বাকি ৪৩.৫% শেয়ার থাকবে মালয়েশিয়া ভিত্তিক কোম্পানি আজিয়াটার অধীনে।

বাংলাদেশের দুই বেসরকারি টেলিকম প্রতিষ্ঠান গ্রামীণফোনের মূল মালিকানা টেলিনরের ও রবির মূল মালিকানায় রয়েছে আজিয়াটা।

আরও পড়ুন: