'প্রাইভেসি শুধু বড়লোকের নয়'

সুন্দর পিচাই।
সুন্দর পিচাই।

অনলাইনে প্রাইভেসি কি শুধু টাকা-পয়সাওয়ালাদের? যাঁদের টাকা আছে, তাঁরা প্রিমিয়াম পণ্য হিসেবে ব্যক্তিগত সুরক্ষা পাবেন, আর সাধারণ ব্যবহারকারীদের উপেক্ষা করা হবে? গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই অবশ্য এর পক্ষে নন।

প্রাইভেসি বা অনলাইনে ব্যক্তিগত গোপনীয়তার বিষয়গুলো ‘বিলাসবহুল পণ্য’ হতে পারে না বলে মন্তব্য করেছেন গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই। গত মঙ্গলবার নিউইয়র্ক টাইমসে লেখা এক উপসম্পাদকীয়তে গুগলের ডেটা প্রাইভেসি উন্নত করার প্রচেষ্টার বিষয়টি তুলে ধরছেন তিনি।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেটের এক প্রতিবেদনে বলা হয়, গত ডিসেম্বর মাসে সুন্দর পিচাই প্রযুক্তি বিশ্বের ডেটার খিদেয় ভুগতে থাকা প্রতিষ্ঠানগুলো থেকে ব্যবহারকারীদের সুরক্ষায় ব্যবহারকারীদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রাইভেসি নিয়ে উদ্বেগের জেরে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের এক শুনানিতে তিনি বলেছিলেন, প্রাইভেসির বিষয়টিকে আরও সহজ করতে চান তিনি।

নিউইয়র্ক টাইমসের ওই লেখায় সুন্দর পিচাইয় সে প্রচেষ্টার কয়েকটি অংশে বেশি জোর দিয়েছেন। তিনি বলেছেন, ‘প্রাইভেসি বিষয়টি আমাদের সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।’

পিচাই জানান, ব্যবহারকারীর তথ্যে ঢোকার সুযোগ পেলে গুগলের পক্ষে আরও উন্নত সেবা দেওয়া সম্ভব। তবে গুগল ব্যবহারকারীরা চান তাঁদের প্রাইভেসি সুরক্ষা দেওয়া হোক। তবে এ সুবিধা পেতে তাঁরা বাড়তি খরচ করতে নারাজ।

সুন্দর পিচাই বলেছেন, প্রাইভেসির বিষয়টি যাঁরা টাকা দিয়ে প্রিমিয়াম পণ্য বা সেবা কিনতে পারেন, তাঁদের জন্য এটি বিলাসবহুল পণ্য হতে পারে না। বিশ্বের সবার ক্ষেত্রে তা পাওয়ার সমান সুবিধা থাকতে হবে।

এর আগে গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলনে আইওতে বেশ কিছু নতুন পণ্য ও সেবার ঘোষণা দেয় গুগল। এর মধ্যে পিক্সেল ৩এ ফোন, অ্যান্ড্রয়েড কিউ সফটওয়্যার, এর ডুপ্লেক্স ও অ্যাসিস্ট্যান্ট সফটওয়্যার, এআর ও লেন্স রয়েছে।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে তথ্য সংগ্রহ, ব্যবহার ও বিক্রি নিয়ে সমালোচনার মুখে পিচাই এ ধরনের লেখা প্রকাশ করছেন। তাঁর প্রতিষ্ঠান গুগলের বিরুদ্ধেও ব্যবহারকারীর অবস্থানগত তথ্য সংগ্রহ, সফটওয়্যারের নিরাপত্তাত্রুটির কারণে লাখো গুগল প্লাস ব্যবহারকারীর তথ্য বেহাত হওয়ার অভিযোগ রয়েছে।

সুন্দর পিচাই যুক্তি দিয়েছেন, তাঁদের সেবা উন্নত করার ক্ষেত্রেই ব্যবহারকারীর অজ্ঞাত তথ্য ব্যবহার করা হয়। গুগল যেসব বিজ্ঞাপন দেখায়, তা জিমেইল, ডকস বা অন্য কোনো অ্যাপের ব্যক্তিগত তথ্য থেকে নেয় না। তারা ব্যবহারকারীর অতীতের সার্চ ফলাফল বিশ্লেষণ করে বিজ্ঞাপন দেখায়।

পিচাই বলেন, গুগলের জন্য তাঁরা আরও উন্নত প্রাইভেসি ফিচার যুক্ত করেছেন। এর মধ্যে অটো ডিলিট কন্ট্রোল ও অ্যান্ড্রয়েড ফোনের জন্য টু-ফ্যাক্টর অথেনটিকেশন সুবিধা থাকছে। এ ছাড়া ব্যক্তিগত তথ্য সুরক্ষায় আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগানো হচ্ছে।

কিছুদিন ধরে অবশ্য গুগলের এআইয়ের ব্যবহার নিয়েও প্রশ্ন উঠছিল। গুগলের কর্মীরা এআই ব্যবহারের নৈতিকতা প্রশ্নে কঠোর অবস্থান নেন।

পিচাই বলেন, ভবিষ্যতে এআই আরও নতুন উপায়ে কম তথ্য ব্যবহার করে আরও কার্যকর সেবা তৈরি করবে।