হোয়াটসঅ্যাপে আসছে বিজ্ঞাপন

হোয়াটসঅ্যাপ বিজ্ঞাপন
হোয়াটসঅ্যাপ বিজ্ঞাপন

বিজ্ঞাপনমুক্ত বার্তা আদান-প্রদানের সুবিধা শেষ করতে যাচ্ছে মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। সম্প্রতি নেদারল্যান্ডসে অনুষ্ঠিত ফেসবুক মার্কেটিং সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। ২০২০ সাল থেকে হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনে বিজ্ঞাপন দেখানোর সিদ্ধান্ত নিয়েছে হোয়াটসঅ্যাপের কর্তৃপক্ষ ফেসবুক। ২০১৪ সালে ১ হাজার ৯০০ কোটি মার্কিন ডলারে হোয়াটসঅ্যাপকে অধিগ্রহণ করে নেয় ফেসবুক।

এত দিন পর্যন্ত কোনো রকম বিরক্তিকর বিজ্ঞাপন ছাড়াই বন্ধু ও পরিবারের সঙ্গে যোগাযোগ করার সুবিধা ছিল হোয়াটসঅ্যাপে। শিগগিরই এ প্ল্যাটফর্মে বার্তা আদান–প্রদানের অভিজ্ঞতা বদলে যাবে।

২০২০ সাল থেকে হোয়াটসঅ্যাপে ‘স্টোরিজ অ্যাড’ যুক্ত হবে। ‘ইনস্টাস্টোরিজ’ ও ‘ফেসবুক স্টোরিজে’ ছবি ও ভিডিও পোস্ট করা যায়, যা ২৪ ঘণ্টা পর মুছে যায়। ইনস্টাগ্রামের ইনস্টাস্টোরিজে ও ফেসবুক স্টোরিজে যেভাবে বিজ্ঞাপন দেখানো হয়, একইভাবে স্ট্যাটাস অ্যাড দেখানো হবে।

এ প্রক্রিয়ার মধ্য দিয়ে ফেসবুক তাদের সেবাগুলো একত্র করা শুরু করবে। সম্প্রতি হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবুক মেসেঞ্জারকে একীভূত করার উদ্যোগের কথা জানায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এ প্রক্রিয়া শেষ হলে একজন ফেসবুক ব্যবহারকারী চাইলে শুধু হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন—এমন ব্যক্তির সঙ্গেও যোগাযোগ করতে পারবেন।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, তিনটি অ্যাপের সব কটিই আলাদা হিসেবে থাকলেও অনেক গভীর স্তরে সেগুলো সংযুক্ত থাকবে। এতে গ্রাহক চাইলে এক অ্যাপ থেকে অন্য অ্যাপে যোগাযোগ করতে পারবেন। অর্থাৎ, এ প্রক্রিয়া শেষ হলে একজন ফেসবুক ব্যবহারকারী চাইলে শুধু হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন—এমন ব্যক্তির সঙ্গেও যোগাযোগ করতে পারবেন, যা বর্তমানে নেই। এতে ক্রস প্ল্যাটফর্ম বিজ্ঞাপন প্রদর্শনের সুবিধাও তৈরি হবে।