আবার 'উইকি লাভস আর্থ' ছবি প্রতিযোগিতা

উইকিপিডিয়ার ছবি প্রতিযোগিতা ‘উইকি লাভস আর্থ ২০১৯’ শুরু হচ্ছে। ছবি: সংগৃহীত
উইকিপিডিয়ার ছবি প্রতিযোগিতা ‘উইকি লাভস আর্থ ২০১৯’ শুরু হচ্ছে। ছবি: সংগৃহীত

দেশের সংরক্ষিত প্রাকৃতিক বনাঞ্চল ও এর জীববৈচিত্র্যের ছবি নিয়ে বাংলাদেশে তৃতীয়বারের মতো শুরু হচ্ছে উইকিপিডিয়ার ছবি প্রতিযোগিতা ‘উইকি লাভস আর্থ ২০১৯’ (ডব্লিউএলই)। আন্তর্জাতিক প্রতিযোগিতাটি এ বছর ৩৫টি দেশে অনুষ্ঠিত হচ্ছে। মাসব্যাপী স্থায়ী প্রতিযোগিতাটি ১ জুন থেকে শুরু হয়ে চলবে ৩০ জুন পর্যন্ত। ২০১৭ সাল থেকে বাংলাদেশে প্রতিযোগিতাটি আয়োজন করছে ‘উইকিমিডিয়া বাংলাদেশ’।

বাংলাদেশের প্রাকৃতিক সংরক্ষিত অঞ্চলের যেকোনো সময় তোলা ছবি জমা দিয়ে প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে। প্রতিযোগিতায় একজন একাধিক ছবি জমা দিতে পারবেন। প্রতিযোগিতা শেষে প্রতিটি দেশ থেকে সেরা ১০টি ছবি আন্তর্জাতিক জুরিদের কাছে পাঠানো হবে এবং সব দেশের ছবি থেকে সেরা ১৫টি ছবি আন্তর্জাতিকভাবে বিজয়ী ঘোষণা করা হবে। আন্তর্জাতিকভাবে প্রথম বিজয়ী ২০২০ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়া’য় যোগদানের সুযোগ পাবেন। এ ছাড়া অন্যান্য আন্তর্জাতিক পুরস্কারসহ স্থানীয় পর্যায়েও বিজয়ীদের জন্য রয়েছে পুরস্কার।

প্রতিযোগিতার সমন্বয়ক ও উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান বলেন, ‘দেশের প্রাকৃতিক সৌন্দর্য ছবির মাধ্যমে তুলে ধরার আন্তর্জাতিক এই মঞ্চে গত বছর আমাদের জমা দেওয়া ১০টি ছবির মধ্যে ৩টি ছবি আন্তর্জাতিক বিজয়ী তালিকায় তৃতীয়, অষ্টম ও দ্বাদশ স্থান দখল করে। ৩২টি দেশের সঙ্গে প্রতিযোগিতা করে এই ফলাফল নিঃসন্দেহে অত্যন্ত আনন্দের ও গর্বের। প্রতিযোগিতাটি দেশের পর্যটন খাতে বিদেশি পর্যটক আকৃষ্ট করতেও ভূমিকা রাখবে।’

উল্লেখ্য, ২০১৩ সালে এ প্রতিযোগিতা প্রথম ইউক্রেনে শুরু হয়। আন্তর্জাতিক এ আলোকচিত্র প্রতিযোগিতা প্রতিবছর মে ও জুন মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো নিজ নিজ সংরক্ষিত অঞ্চলের ছবি নিয়ে অংশগ্রহণ করে। গত বছর প্রতিযোগিতায় ৩২টি দেশের সাত হাজারের বেশি অংশগ্রহণকারী প্রায় ৯০ হাজার ছবি নিয়ে অংশগ্রহণ করেন।

এর মধ্যে গত বছর আন্তর্জাতিক সেরা ১৫টি ছবির মধ্যে বাংলাদেশের আব্দুল মুমিনের তোলা সাতছড়ি জাতীয় উদ্যানের একটি ছবি তৃতীয় ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে তাঁর তোলা বন বাটনের অপর একটি ছবি অষ্টম এবং শাহেনশাহ বাপ্পির তোলা কাঠশালিকের একটি ছবি দ্বাদশ স্থান লাভ করে।

প্রতিযোগিতায় অংশগ্রহণ সম্পর্কে বিস্তারিত দেখুন: http://wikiloves.org/earth