নারী উদ্যোক্তা তৈরির আহ্বান

‘উইমেন ই-কমার্স নিশ্চিত করতে পারে সারা দেশের নারীর আর্থিক অংশগ্রহণ ও ক্ষমতায়ন’শীর্ষক সেমিনারে অতিথি ও আয়োজকেরা। ছবি: সংগৃহীত।
‘উইমেন ই-কমার্স নিশ্চিত করতে পারে সারা দেশের নারীর আর্থিক অংশগ্রহণ ও ক্ষমতায়ন’শীর্ষক সেমিনারে অতিথি ও আয়োজকেরা। ছবি: সংগৃহীত।

দেশে নারী উদ্যোক্তা তৈরি করতে সরকারের পাশাপাশি বেসরকারি বিভিন্ন সংগঠনকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আজ মঙ্গলবার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারের স্টার্টআপ প্রকল্পের সভাকক্ষে উইমেন অ্যান্ড ই-কমার্সের উদ্যোগে ‘উইমেন ই-কমার্স নিশ্চিত করতে পারে সারা দেশের নারীর আর্থিক অংশগ্রহণ ও ক্ষমতায়ন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, দেশের তরুণেরা চাকরি খুঁজবে না, চাকরি দেবে। এ লক্ষ্যে সরকার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে এবং উদ্যোক্তাদের সহায়তার জন্য আগামী অর্থবছরের বাজেটে ১০০ কোটি টাকা বরাদ্দ রেখেছে। আইডিয়া প্রকল্পের মাধ্যমে স্টার্টআপ প্রতিষ্ঠানসমূহে আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। জ্ঞান-সমৃদ্ধ সমাজ তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তি বিভাগ দেশে উদ্ভাবনী সংস্কৃতি গড়ে তুলতে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানি গঠন, ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্টারপ্রেনারশীপ একাডেমি প্রতিষ্ঠাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

উইমেন ই-কমার্সের সভাপতি নাসিমা আক্তার নিশার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশ হাই-টেক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম ও সুমাইয়া টেকের স্বত্বাধিকারী রিপা আর জাহান।

অনুষ্ঠানে পলক বলেন, নারী-পুরুষের সমান সুযোগ সৃষ্টি করতে লার্নিং আর্নিং প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে নারী উদ্যোক্তা তৈরি করা হচ্ছে। ডিজিটাল বৈষম্য দূর করতে দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা প্রদানে প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।