র‍্যাম ও মেমোরি কার্ড বাজারে আনল ওয়ালটন

ওয়ালটন মেমোরি কার্ড
ওয়ালটন মেমোরি কার্ড

র‍্যাম ও মেমোরি কার্ডসহ বেশ কিছু নতুন অ্যাকসেসরিজ বাজারে ছাড়ল প্রযুক্তিপণ্যের দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন। রাজধানীর আগারগাঁওয়ের আইডিবিসহ সারা দেশের সব ওয়ালটন প্লাজা এবং পরিবেশক শোরুমে এসব পণ্য পাওয়া যাবে।

নতুন আসা ওয়ালটন অ্যাকসেসরিজের মধ্যে রয়েছে ৪ মডেলের মেমোরি কার্ড। উচ্চগতির ডেটা আদান-প্রদানের সুবিধাযুক্ত এসব কার্ডের ধারণক্ষমতা ১৬ গিগাবাইট থেকে ১২৮ গিগাবাইট পর্যন্ত। ১০/ইউ ১ স্পিড ক্লাসের এই কার্ডগুলো যেকোনো টিএফ কার্ড স্লটযুক্ত ডিভাইসে ব্যবহার করা যাবে। এসব মেমোরি কার্ড পানিরোধী। ওয়ালটনের ১৬ জিবি মেমোরি কার্ডের দাম মাত্র ৩৫০ টাকা। ৩২ জিবির দাম ৪৯৫, ৬৪ জিবি ৯৯৫ এবং ১২৮ জিবি ১ হাজার ৬৯০ টাকা।

ওয়ালটন কম্পিউটার প্রোডাক্টের প্রধান নির্বাহী কর্মকর্তা লিয়াকত আলী জানান, প্রাথমিকভাবে ৩ মডেলের ডিডিআরফোর র‍্যাম বাজারে ছাড়া হয়েছে। প্রতিটি র‍্যাম ৪ গিগাবাইটের। এর মধ্যে ২ মডেলের র‍্যাম ডেস্কটপ কম্পিউটারের জন্য। দাম ২ হাজার ৩০০ এবং ২ হাজার ৪০০ টাকা। এ এগুলোর ডেটা ট্রান্সফার ব্যান্ডউইথ যথাক্রমে প্রতি সেকেন্ডে ১৯ হাজার ২০০ এবং ২১ হাজার ৩০০ মেগাবাইট। প্রতি সেকেন্ডে ১৯ হাজার ২০০ ডেটা ট্রান্সফার ব্যান্ডউইথ সম্পন্ন অন্য মডেলের র‍্যামটি ল্যাপটপ বা নোটবুকের জন্য। এর দাম মাত্র ২ হাজার ২০০ টাকা।

ওয়ালটন জানিয়েছে, শিগগিরই ওয়াই–ফাই রাউটার আনছে প্রতিষ্ঠানটি। ৩০০ এমবিপিএস গতির রাউটারে একসঙ্গে ৪টি ভিন্ন ওয়াই–ফাই আইডি ব্যবহার করা যাবে। দ্রুতগতি ও নিরাপত্তা ফিচারসংবলিত এই রাউটার হবে বজ্রপাতপ্রতিরোধী।

ওয়ালটন কম্পিউটার বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমানে বাজারে রয়েছে প্রিলুড, প্যাশন, ট্যামারিন্ড, কেরোন্ডা ও ওয়াক্সজ্যাম্বু সিরিজের ২৩ মডেলের ল্যাপটপ, ১৩ মডেলের ডেস্কটপ এবং ৪ মডেলের মনিটর। এ ছাড়া ওয়ালটনের কম্পিউটার অ্যাকসেসরিজে রয়েছে বিভিন্ন মডেলের গেমিং এবং স্ট্যান্ডার্ড কিবোর্ড ও মাউস, পেনড্রাইভ ও ইয়ারফোন।