স্মার্টফোন ও ট্যাব মেলা শুরু

‘রবি স্মার্টফোন ও ট্যাব এক্সপো ২০১৪’ উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
‘রবি স্মার্টফোন ও ট্যাব এক্সপো ২০১৪’ উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

আধুনিক সব স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার নিয়ে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে তিনদিনের মেলা ‘রবি স্মার্টফোন ও ট্যাব এক্সপো ২০১৪’। মেলায় আয়োজক ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান এক্সপো মেকার।

মেলায় ১০টি প্যাভিলিয়ন ও ৮টি স্টলে প্রযুক্তি-পণ্য প্রদর্শন করছে এলজি, আসুস, এসার, লেনোভো, ফ্লোরা লিমিটেড, আরকোস, আয়নল, গেজেট গ্যাং ৭, কোবিসহ আরও কিছু পরিচিত ব্র্যান্ড।

আজ সকালে মেলার উদ্বোধন করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তাঁর সঙ্গে ছিলেন মোবাইল ফোন অপারেটর রবির কর্মকর্তা খালেদুর রহমান দেওয়ান, বেসিস সভাপতি শামীম আহসান, স্যামসাং ইলেকট্রনিকস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক চুন সু মুন, নকিয়া ইমাজিন এশিয়া লিমিটেডের কান্ট্রি ম্যানেজার রাদি আহমেদ চৌধুরী, সিম্ফোনি মোবাইলের সহকারী ব্যবস্থাপক জাহিদুল ইসলাম, স্মার্ট টেকনোলজিসে ব্যবস্থাপনা পরিচালক মো. জহিরুলসহ আরও অনেকে। 

মেলা উদ্বোধনকালে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, দেশের বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ২৪ শতাংশ। পাঁচ বছর আগেও যা ছিল মাত্র ৪ শতাংশ। বাংলাদেশের মানুষ বিশ্বের অন্যান্য দেশের তুলনায় দ্রুত প্রযুক্তি গ্রহণ করছে। মোবাইল পণ্যগুলো আগে ভয়েস কল ও মেসেজের মাধ্যমে সেবা দিয়েছে। এখন স্মার্টফোন ও ট্যাবলেটের যুগ। ভিডিও কল, বিভিন্ন অ্যাপ্লিকেশনের মাধ্যমে দৈনন্দিন কাজকে সহজ করেছে স্মার্টফোন।

বেসিস সভাপতি শামীম আহসান বলেন, আমরা এই মেলার মাধ্যমে প্রযুক্তিতে সচেতনতা বাড়ানোর চেষ্টা করছি।  তথ্যপ্রযুক্তি থেকে শিগগিরই ১০ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা অর্জন করতে চাই আমরা।

মেলার স্পনসর রবির কর্মকর্তা খালেদুর রহমান দেওয়ান বলেন, জ্বলে উঠো আপন শক্তিতে এই শ্লোগান নিয়ে রবি কাজ করে যাচ্ছে। আমাদের সেবা আরও আধুনিকায়ন করা হচ্ছে। মোবাইল ফোন ব্যবহারকারীদের জীবনযাত্রা আরও সহজ করতে আমরা কাজ করছি।

মেলার পার্টনার হিসেবে থাকছে টেকশহরডটকম, এবিসি রেডিও, ট্রন ও এখনই ডটকম। সহযোগিতায় থাকছে বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ)। মেলা সবার জন্য উন্মুক্ত।

মেলায় প্রদর্শনী, বিশেষ ছাড়, অফার

প্রদর্শনী উপলক্ষে মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো পণ্য কেনার ক্ষেত্রে বিশেষ ছাড় ও উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে। দর্শকরা প্রযুক্তির আধুনিক সব স্মার্ট ডিভাইস যাচাই বাছাই করে দেখতে ও কিনতে পারছেন।

মেলা উপলক্ষ্যে স্যামসাং তাদের গ্যালাক্সি সিরিজের সর্বশেষ সংস্করণ ’গ্যালাক্সি এস ফাইভ প্রদর্শন করছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী চলবে। এখানে এস৫ এর প্রি-বুকিং করতে পারবেন গ্রাহকরা। গ্যালাক্সি এস৫ এর প্রি-বুকিং করা যাবে দুটি বিশেষ প্যাকেজে; যার মধ্যে একটিতে রয়েছে গিয়ার ফিট, এস ভিউ কভার, ১২ মাসের কিস্তি এবং নির্দিষ্ট টেলিকম অপারেটরদের অফার। প্যাকেজ দুটি ৬০ ও ৭০ হাজার টাকার।

স্যামসাং এর বুথ থেকে ক্রেতারা গ্যালাক্সি এস ডুয়োস ২, গ্যালাক্সি গ্র্যান্ড ২, গ্যালাক্সি নিও, গ্যালাক্সি এস৪, ট্যাব ৩, ট্যাব ১০.১, নোট ১০.১ এবং নোট প্রো ১২.২ সহ গ্যালাক্সি ফিট, গ্যলাক্সি গিয়ার ২ এবং গ্যালাক্সি গিয়ার ২ নিও এর মতো পরিধেয় ডিভাইসও ক্রয় করতে পারবেন। ২০ হাজার টাকা কম মূল্যের স্মার্টফোন কিনলে গ্রাহকরা পাবেন ৫০০ টাকা মূল্যের একটি ডিসকাউন্ট কুপন এবং ২০ হাজার মূল্যের বেশি মূল্যের স্মার্টফোন ক্রয়ে পাবেন এক হাজার টাকা মূল্যের একটি কুপন। 

রবি স্মার্টফোন ও ট্যাব এক্সপোতে স্মার্ট টেকনোলজিসের থেকে বিভিন্ন পন্যে অফার ঘোষনা করা হয়েছে। অ্যাভিরার প্যাভিলিয়নে থেকে স্মার্টফোন এবং ট্যাবলেট পিসিতে বিনামূল্যে অ্যান্ড্রয়েড সিকিউরিটি ইনস্টল করার সুযোগ রয়েছে। এ ছাড়াও অ্যাভিরা ইন্টারনেট সিকিউরিটি কিনতে বিশেষ ছাড় ও উপহার পাবেন ক্রেতারা। এইচপি ব্র্যান্ডের অ্যান্ড্রয়েড স্লেটবুক কিনলে মিলবে মোবাইল হ্যান্ডসেট, টু্ইনমসের ট্যাবলেটের সঙ্গে উপহার মিণবে কীবোর্ডযুক্ত ফ্লিপ কভার এবং টুইনমস স্মার্টফোনে রয়েছে বিশেষ ডিসকাউন্ট অফার।

প্রদর্শনীর পাশাপাশি অ্যাপ্লিকেশন জোনে বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান তাঁদের অ্যাপ্লিকেশন (অ্যাপ) প্রদর্শন করছে।

প্রদর্শনী উপলক্ষে ফেসবুকভিত্তিক ‘ট্যাগ শেয়ার অ্যান্ড উইন’ প্রতিযোগিতার আয়োজন করেছে আয়োজক এক্সপো মেকার। স্মার্টফোন ও ট্যাব এক্সপোর ফেসবুক পেজে (facebook.com/STExpo) আগ্রহীরা প্রদর্শনীর বিভিন্ন পোস্টে বন্ধুদের ট্যাগ ও পোস্ট শেয়ারের মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নিতে পারছেন। এতে মেগা পুরস্কার হিসেবে থাকছে ‘নকিয়া লুমিয়া ১৫২০’ মডেলের স্মার্টফোন। প্রদর্শনীর শেষ দিন পর্যন্ত প্রতিদিনই পুরস্কার দেবে বলে জানিয়েছে মেলার আয়োজকেরা।