ঘরোয়া বিনোদনে হোম থিয়েটার

অনেক রেস্তোরাঁয় গ্রাহকদের বিনোদন দিতে ব্যবহৃত হচ্ছে হোম থিয়েটার। কৃতজ্ঞতা: সাব্রসো। ছবি: স্মার্ট সময়
অনেক রেস্তোরাঁয় গ্রাহকদের বিনোদন দিতে ব্যবহৃত হচ্ছে হোম থিয়েটার। কৃতজ্ঞতা: সাব্রসো। ছবি: স্মার্ট সময়

তখন সন্ধ্যা। ঢাকার ধানমন্ডির সাতমসজিদ রোডের সাব্রসো রেস্টুরেন্ট। বিশাল এক পর্দায় ইউটিউব থেকে বাজছে একের পর এক গান। এটা তো গেল একটা দিক। কয়েকটা গান বাজার পর কয়েকজন এলেন মঞ্চে। একজন গান ধরলেন। অন্যরা নানা ধরনের বাদ্যযন্ত্র বাজাতে শুরু করলেন। সাউন্ড সিস্টেমের সঙ্গে বাজতে থাকল গান। যেন ছোটখাটো কনসার্ট। কিছুক্ষণ পরপর রেস্টুরেন্টে খেতে আসা ক্রেতাদের অনুরোধের পছন্দের গান বাজানো হচ্ছে। এভাবে চলল কিছুক্ষণ।

কথা বলে জানা গেল, এখন মানুষ খেতে খেতে গান শুনতে পছন্দ করেন। এ জন্য তাঁরা হোম থিয়েটারের সেট কিনেছেন। বিভিন্ন খেলার সময় বড় পর্দায় খেলা দেখতে অনেকে
রেস্তোরাঁয় চলে আসেন। আবার গানও শোনেন। 

ধানমন্ডির বাসিন্দা একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা নিলিম হাসান এক বছর আগে কিনেছেন হোম থিয়েটার। তাঁর সকাল শুরু হয় রবীন্দ্রসংগীত শুনে। জানালেন, বড় স্পিকারে যখন তিনি রবীন্দ্রসংগীত ছেড়ে দিয়ে অফিসের জন্য তৈরি হতে থাকেন, তখন গান শুনে তাঁর মন ভালো হয়ে যায়। নতুন করে কাজের উৎসাহ পান। হোম থিয়েটার হয়ে গেছে তাঁর বিনোদনের সঙ্গী।

কী থাকে হোম থিয়েটারে

হোম থিয়েটারের মধ্যে আছে সারাউন্ড সাউন্ড সিস্টেমের মিনি থিয়েটার। যেখানে উপভোগ করতে পারবেন আসল ব্লুরে সিনেমা। হোম থিয়েটার ব্যবস্থায় সিডি ও ভিনাইল রেকর্ড থেকে শুনে নিতে পারবেন পছন্দের গান। এ ছাড়া ব্লুটুথ দিয়ে একটু দূরে বসেও হোম থিয়েটারে গান শোনার সুবিধা আছে। ত্রিমাত্রিক সিনেমা দেখারও সুযোগ আছে হোম থিয়েটারে। দামের তারতম্য থাকে বলে একেকটায় একেক সুবিধা পাওয়া যায়।

ট্রান্সকম ইলেকট্রনিকসের কারওয়ান বাজার শাখার সহকারী শাখা ব্যবস্থাপক আবুল বাশার জানালেন, গান শোনা আর খেলা দেখার এক দারুণ যন্ত্র হচ্ছে হোম থিয়েটার। সবার চাহিদা মেটাতে পারে এই হোম থিয়েটার। করপোরেট ও বহুজাতিক প্রতিষ্ঠানেও এসব হোম থিয়েটারের কদর আছে। এলইডি স্মার্ট টিভি আর সাউন্ড সিস্টেম আলাদা করে কিনে হোম থিয়েটার বানিয়ে নেন অনেকে। 

 বাজার ঘুরে

ট্রান্সকম ইলেকট্রনিকস দুই ধরনের হোম থিয়েটারের স্পিকার আমদানি করে। স্যামসাংয়ের মডেলগুলোর মধ্যে আছে ফাইভ–ইন–ওয়ান ব্লু-রে হোম এন্টারটেইনমেন্ট সিস্টেম। এক হাজার ওয়াটের এই যন্ত্রের দাম পড়বে ৫৮ হাজার ৯০০ টাকা। একই ধরনের স্পিকারের ছোট মডেলের দাম পড়বে ৪০ হাজার ৯০০ টাকা। তা ছাড়া এই ব্র্যান্ডের আরও একটি সাউন্ড সিস্টেমের দাম পড়বে ৩০ হাজার ৯০০ টাকা। স্যামসাংয়ের সাউন্ড বারের দাম পড়বে ২৪ হাজার ৯০০ টাকা। এর সঙ্গে যেকোনো আকারের স্মার্ট টেলিভিশন নিতে পারেন। 

সনি র​্যাংগসের বাংলামোটর শাখায় গিয়ে দেখা গেল, সেখানে হোম থিয়েটার বিক্রি হচ্ছে। সনি র​্যাংগসের কর্মকর্তা আবু হানিফের কাছ থেকে জানা গেল, ৬১০০ মডেলের সাউন্ড সিস্টেম ৬৩ হাজার ৫০০, ৯২০০ মডেলের সাউন্ড সিস্টেম ১ লাখ ১৭ হাজার ৯০০ টাকা, ৪১০০ মডেলের ৫৩ হাজার ৫০০, ৩১০০ মডেলের ৪২ হাজার ৯০০ ও ডিজেড৬৫০ মডেলের সাউন্ড সিস্টেম ৪০ হাজার ৫০০ টাকা দাম পড়বে।

প্রযুক্তিপণ্য আমদানিকারক প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজিসের জ্যেষ্ঠ নির্বাহী কাজী আশিকুল ইসলাম জানালেন, তাঁদের প্রতিষ্ঠান বেশ কিছু সাউন্ড সিস্টেম বিক্রি করে থাকে, যা হোম থিয়েটারে ব্যবহৃত হচ্ছে। এর মধ্যে রয়েছে মাইক্রো ল্যাবের টি-টেন মডেলের স্পিকার, দাম পড়বে ৭ হাজার ৮৫০ টাকা, টিএম-১০০ মডেলের স্পিকার ১৫ হাজার, মাল্টিমিডিয়া স্পিকার ২:১ মডেলের দাম ৬ হাজার ৬৭৫০ টাকা, এফসি৭০বিটি মডেলের দাম ১৪ হাজার ৫০০, সলো ৯সি মডেল ২০ হাজার ৫০০।

রাজধানীর বায়তুল মোকাররম মার্কেটে গিয়ে দেখা গেল, সেখানে বেশ কিছু হোম থিয়েটার সামগ্রী বিক্রি হচ্ছে। রাজ ইলেকট্রনিকসের স্বত্বাধিকারী উজির আহমেদ বলেন, তাঁরা বেশ কয়েক বছর ধরে হোম থিয়েটার সামগ্রী বিক্রি করছেন। এসবের মধ্যে সনির পাঁচটি মডেলের সাউন্ড সিস্টেম বিক্রি করছেন। দাম সাড়ে ১০ হাজার থেকে ৫২ হাজার টাকা। বিভিন্ন ধরনের সাউন্ড সিস্টেম মিলবে আগারগাঁওয়ের বিসিএস কম্পিউটার সিটিতে এবং এলিফ্যান্ট রোডের কম্পিউটার মার্কেটে।

* বাজার ঘুরে দরদাম সংগ্রহ করা হয়েছে। দাম কমবেশি হতে পারে।