শর্ত প্রযোজ্য

বিদ্যা বালান
বিদ্যা বালান

এক পরিচালককে একবার এক কঠিন শিক্ষা দিয়েছিলেন বিদ্যা বালান। জনসমক্ষে সেই ঘটনাটি আগে কখনো বলেননি তিনি। সম্প্রতি মিশন মঙ্গল ছবির সাফল্য উদ্যাপন করতে গিয়ে সাক্ষাৎকার দিতে হচ্ছে বিভিন্ন গণমাধ্যমে। একটি পোর্টালের সাংবাদিকের সঙ্গে আলাপে বেরিয়ে আসে সেই বিড়ম্বনার ঘটনা।

বলিউডে কাজ শুরু করার আগে দক্ষিণ ভারতের বেশ কিছু ছবিতে কাজ করেছেন এই মেধাবী অভিনেত্রী। নাম প্রকাশ না করে তিনি জানান, চেন্নাইয়ে এক দক্ষিণি পরিচালক তাঁর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন। বিদ্যা রাজি হন এবং একটি কফি–শপে বসে কথা বলার অনুরোধ করেন। কিন্তু সেই পরিচালক তাতে একেবারেই রাজি হলেন না। তিনি বললেন একটু নিরিবিলি কোথাও কথা বলতে পারলে ভালো হয়, যেখানে কোনো হইচই থাকবে না। সেদিক থেকে হোটেল কক্ষ সব দিক থেকে ভালো হয়। বিদ্যা রাজি হয়ে যান।

পরের ঘটনাটি বেশ মজার। হোটেল কক্ষে বসে তাঁরা আলাপ শুরু করলেন। বিদ্যা জুড়ে দিলেন শর্ত, আমরা আলাপ করব, কিন্তু কক্ষের দরজা খোলা রাখতে হবে। বিদ্যার এই আচরণে পাঁচ মিনিট পরই পরিচালক ওই কক্ষ থেকে বের হয়ে চলে যান। এ ঘটনায় বিদ্যার আত্মবিশ্বাস ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। কাস্টিং কাউচের কবলে পড়েও অনেক অভিনেত্রী মুখ বন্ধ রেখেছিলেন। অনেকে আবার ফাঁস করে দিয়েছেন কারও কারও নাম। ঘটনার ১৫ বছর পর এই তিক্ত অভিজ্ঞতার কথা জানালেন বিদ্যা।

পরিণীতা ছবিটির মাধ্যমে বলিউডে পা রাখেন বিদ্যা বালান। তারপর একে একে ডার্টি পিকচার, কাহানি, তুমহারি সুলু, ভুলভুলাইয়া ছবিগুলোতে নিজের মেধার ছাপ রেখেছেন তিনি। তাঁর সর্বশেষ ছবি মিশন মঙ্গল ১৬০ কোটি রুপি আয় করেছে। অক্ষয় কুমার, তাপসী পান্নু, সোনাক্ষী সিনহাসহ একগুচ্ছ তারকা অভিনীত এ ছবির সাফল্যে রীতিমতো মঙ্গল জয়ের আনন্দে ভাসছে পুরো দল। টাইমস অব ইন্ডিয়া