গুগল ম্যাপে নতুন ফিচার

রাজধানী গুলশানের লেকশোর হোটেলে গুগল ম্যাপের ফিচার উদ্বোধন করেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। ছবি: সংগৃহীত
রাজধানী গুলশানের লেকশোর হোটেলে গুগল ম্যাপের ফিচার উদ্বোধন করেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। ছবি: সংগৃহীত

বাংলাদেশে রাইডারদের জন্য গুগল ম্যাপে কয়েকটি নতুন ফিচার চালু করেছে গুগল। আজ রাজধানী গুলশানের লেকশোর হোটেলে এক অনুষ্ঠানে নতুন ফিচারগুলোর ঘোষণা দেওয়া হয়। নতুন ফিচারের মাধ্যমে গুগল ম্যাপসে কোথাও পৌঁছানোর সময়, বাইক চালানোর নির্দেশনা ও বাংলায় ভয়েস নেভিগেশন পাওয়া যাবে। যাত্রাপথ নির্ধারণ এবং পরিবার ও বন্ধুবান্ধবদের সঙ্গে শেয়ার সুবিধাও থাকবে। নির্বাচিত পথের বাইরে গেলেই যাত্রীদের নিরাপত্তার জন্য বিশেষ সতর্কতা সিস্টেম যুক্ত হয়েছে।

গুগল ম্যাপসের প্রকল্প ব্যবস্থাপনা পরিচালক ক্রিস ভিতালদেভারা বলেন, ‘স্থানীয় জনসাধারণকে সর্বোৎকৃষ্ট অভিজ্ঞতা দিতে বাংলা ভয়েস নেভিগেশন এবং উপযুক্ত পথ দিয়ে গন্তব্যে পৌঁছানো ও কমিউটার সেফটির মতো সুবিধা যুক্ত করা হয়েছে। ম্যাপের নতুন মেশিন লার্নিং ফিচারের মাধ্যমে এ সুবিধা পাওয়া যাবে। বাংলাদেশে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল ম্যাপসের নতুন সংস্করণটিতে এ সুবিধা পাওয়া যাবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ‘ম্যাপ তৈরিতে গুগলের প্রচেষ্টাকে সাধুবাদ জানাই। বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় নতুন মাত্রা যোগ করতে সক্ষম বিভিন্ন পরিষেবা উদ্ভাবনে সরকার ও গুগল একত্রে কাজ করবে বলে আমি আশাবাদী।’