এনার্জিপ্যাক ও ইজেনারেশনের মধ্যে চুক্তি

এনার্জিপ্যাক ও ইজেনারেশনের মধ্যে চুক্তি সইয়ের অনুষ্ঠানে দুই প্রতিষ্ঠানের কর্মকর্তারা। ছবি: সংগৃহীত
এনার্জিপ্যাক ও ইজেনারেশনের মধ্যে চুক্তি সইয়ের অনুষ্ঠানে দুই প্রতিষ্ঠানের কর্মকর্তারা। ছবি: সংগৃহীত

দেশের পাওয়ার ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড ও সফটওয়্যার কোম্পানি ইজেনারেশন লিমিটেডের মধ্যে এসএপি ইআরপি সেবা গ্রহণের জন্য চুক্তি স্বাক্ষর করেছে। গতকাল শনিবার রাজধানীতে এনার্জিপ্যাকের প্রধান কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা হুমায়ুন রশিদ এবং ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

বাংলাদেশে এসএপির শীর্ষ সহযোগী ইজেনারেশন। এন্টারপ্রাইজ রিসোর্স প্লানিং (ইআরপি) এবং ডেটা ম্যানেজমেন্ট প্রোগ্রামের জন্য এসএপি বিশেষভাবে পরিচিত। বিভিন্ন প্রতিষ্ঠানের উৎপাদনশীলতার পাশাপাশি বিজনেস প্রসেসিংকে সহজতর করতে এসএপির খাতভিত্তিক বিভিন্ন ধরনের মডিউল পরিচিত।

শামীম আহসান বলেন, ‘ইজেনারেশনের লক্ষ্য হলো বাংলাদেশকে এসএপি কনসালটিং সেবার হাব হিসেবে তৈরি করা। গত বছর ভারতের এসএপি পার্টনার কোম্পানিগুলো এসএপি কনসালটিং সেবার মাধ্যমে ৪০ বিলিয়ন ডলার রপ্তানি আয় করেছে। বাংলাদেশ যদি সাত থেকে আট হাজার এসএপি সার্টিফায়েড দক্ষ জনশক্তি তৈরি করতে পারে, তাহলে এসএপি কনসালটিং সেবার মাধ্যমে আমরা এক বিলিয়ন ডলার রপ্তানি আয় করতে পারব।’ ইজেনারেশন আমদানির স্থানীয় বিকল্প তৈরিতে কাজ করছে এবং স্থানীয় এসএপি সার্টিফায়েড দক্ষ জনশক্তি তৈরি করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করছে। বিজ্ঞপ্তি।