অ্যান্ড্রয়েডেই থাকতে চায় হুয়াওয়ে

হুয়াওয়ে
হুয়াওয়ে

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে একাধিক অপারেটিং সিস্টেম (ওএস) তৈরি করছে। ইতিমধ্যে আর্কওএস ও হারমোনি ওএসের নাম সামনে এসেছে। তবে হুয়াওয়ে কর্তৃপক্ষ বলছে, তাদের প্রথম পছন্দ গুগলের অ্যান্ড্রয়েড। তারা অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে নতুন ওএস তৈরি করছে না। তাদের তৈরি ওএস মূলত বিভিন্ন শিল্প খাতে ব্যবহারের জন্য তৈরি করা হচ্ছে।

বার্তা সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের এক কর্মকর্তা বলেছেন, ভবিষ্যতে অ্যান্ড্রয়েড ফোন তৈরির কাজ চালিয়ে যাবেন তাঁরা।

হুয়াওয়ের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ক্যাথরিন চেন বলেছেন, হুয়াওয়ের তৈরি করা আর্ক ওএস বা হংমেং ওএস স্মার্টফোনের জন্য নয়। গ্রাহকের মোবাইল ডিভাইসে এ ওএস আসতে যে পরিমাণ কোড দরকার, তার চেয়ে কম কোড আছে এতে।

গত ১৫ মে ট্রাম্প প্রশাসন আনুষ্ঠানিকভাবে হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রে ‘কালো তালিকাভুক্ত’ করে। এতে সরকারি অনুমোদন ছাড়া মার্কিন সংস্থা থেকে প্রযুক্তিসেবা নেওয়ার পথ বন্ধ করা হয় হুয়াওয়ের জন্য। পরে ট্রাম্প অবশ্য মার্কিন প্রতিষ্ঠানগুলো যাতে হুয়াওয়েকে যন্ত্রাংশ বিক্রি করতে পারে সে অনুমোদন দিয়েছেন। মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়ায় অ্যান্ড্রয়েড ওএস ব্যবহারের ক্ষেত্রে হুয়াওয়ের আশঙ্কা তৈরি হয়।

ওই সময় হুয়াওয়ের কনজুমার গ্রুপের প্রধান নির্বাহী রিচার্ড ইউ বলেন, নতুন ওএস নিয়ে কাজ করছেন তাঁরা। হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম বা ওএস স্মার্টফোন, ট্যাব, পিসি, টিভি, অটোমোবাইল, পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যসহ সব ধরনের ডিভাইসে চলবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশ এক প্রতিবেদনে জানায়, হুয়াওয়ের নতুন ওএস অ্যান্ড্রয়েড অ্যাপ ও ওয়েব অ্যাপ সমর্থন করবে। হুয়াওয়ের ওএসে অ্যান্ড্রয়েড ওএস ৬০ শতাংশ দ্রুতগতিতে কাজ করবে। তবে এখন হুয়াওয়ে তাদের অবস্থান থেকে সরে এসেছে।