রূপকথার তৈরি স্পেস কলাইডার

ওয়াসিক ফারহান
ওয়াসিক ফারহান

গুগল প্লে স্টোরে আর্কেড গেম হিসেবে সম্প্রতি ছাড়া হয়েছে স্পেস কলাইডার। কিশোর প্রোগ্রামার ওয়াসিক ফারহান রূপকথার (১৩) তৈরি গেমটি প্লে স্টোর থেকে এক হাজারের বেশিবার নামানো হয়েছে মাত্র কয়েক দিনে। গেমটি স্মার্টফোনের পাশাপাশি কম্পিউটারেও খেলা যায়। রূপকথা স্টুডিও থেকে প্রকাশিত গেমটি ৪ দশমিক ৮ রেটিং নিয়ে টপ ডাউন স্পেস শুটার গেমের তালিকার শীর্ষে জায়গা করে নেয়। একই সঙ্গে গেমটির পিসি সংস্করণও জনপ্রিয় হচ্ছে।

গুগল প্লে স্টোরে গেমটি নিয়ে ইতিমধ্যে ৩০০–এর বেশি পর্যালোচনা (রিভিউ) এসেছে, যার অধিকাংশই ইতিবাচক। ৭৭ মেগাবাইটের গেমটি অ্যান্ড্রয়েড ৪ দশমিক ১ বা তার পরের সব সংস্করণ সমর্থন করে। বাংলাদেশের গণ্ডি পেরিয়ে এটি ডাউনলোড হচ্ছে ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্য, এমনকি আফ্রিকা থেকেও। ভারত, সৌদি আরব, কুয়েত, ইতালি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র থেকেও গেমটি প্রশংসিত হচ্ছে।

গ্রহ-উপগ্রহ থেকে ছুটে আসা উল্কা আর ভিনগ্রহের প্রাণী থেকে পৃথিবীকে সুরক্ষিত রাখার চ্যালেঞ্জ নিয়েই ইউনিটি প্ল্যাটফর্মে সি শার্প প্রোগ্রামিং ভাষায় গেমটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছে রূপকথা। রূপকথার ভাষ্য, নতুন প্রজন্মের গেমাররা যাতে নৃশংসতার পরিবর্তে পৃথিবীকে ভালোবাসে, সে লক্ষ্যে গেমটি তৈরি করা।

গেমটি সম্পর্কে রূপকথা স্টুডিও ওয়েবসাইটে লেখা হয়েছে, গেমারকে পৃথিবী রক্ষায় মহাকাশযান চালাতে হবে। গেমটির ধাপ ১৩টি। গেমের সারভাইভাল মোডে প্রতিটি তরঙ্গে এলিয়েনরা নড়াচড়া করে ও দ্রুত গুলি চালায়। সারভাইভাল মোডে ইজি, নরমাল, হার্ড ও নাইটমেয়ার মোড রয়েছে। গেমে নতুন এলিয়েন গ্রুপ পাওয়া যাবে। গেমে উল্কা ধ্বংস করতে পারলে তা আবার ছোট ছোট উল্কায় রূপান্তরিত হবে।

রূপকথা স্পেস কলাইডারের পাশাপাশি এখন তৈরি করছে নতুন আরেকটি গেম, ‘ডিফেন্ড দ্য আর্থ’। গেমের কাজ প্রায় শেষ। রিভিউ করে তা প্লে স্টোরে ছাড়া হবে।

রূপকথার মা সিনথিয়া ফারহিনের ভাষ্য, ছোটবেলা থেকেই কম্পিউটারের প্রতি ঝোঁক ছিল রূপকথার। ২০১৪ সাল থেকে চলতি বছরের প্রথম দিক পর্যন্ত রোবলক্সে কয়েক ডজন গেম বানিয়েছে রূপকথা। মাস কয়েক আগে থেকে ইউনিটিতে গেম তৈরির কাজ শুরু করে।

অবশ্য, এর আগে বয়স ছয় হওয়ার আগেই বিশ্বের সর্বকনিষ্ঠ প্রোগ্রামারের খেতাব পায় রূপকথা। যাচাই–বাছাই করে তাকে ২০১২ সালে এ খেতাব দিয়েছিল রিপলি’স বিলিভ ইট অর নট। এরই মধ্যে বিভিন্ন প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে প্রোগ্রাম লিখতে পারে সে।

রূপকথা এখন গেম খেলার চেয়ে গেম বানাতে উৎসাহী বেশি। ‘ডিফেন্ড দ্য আর্থ’ গেমটি হবে সিরিজ গেম। প্রথম সিরিজে থাকবে স্পেস ডিফেন্ড এবং দ্বিতীয়টি মার্সকে নিয়ে। এই গেমে নাসা মঙ্গল গ্রহে মানুষ পাঠিয়ে ক্ষতিকর এলিয়েনদের আক্রমণ প্রতিহত করবে।
স্পেস কলাইডার নামানোর ঠিকানা: https://bit.ly/30HE5Bn