জরিমানা ও প্রাইভেসি বোর্ড গঠনে রাজি ফেসবুক

যুক্তরাষ্ট্রের যাবতীয় ব্যবসাপ্রতিষ্ঠান নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল ট্রেড কমিশন বা এফটিসির সঙ্গে ৫০০ কোটি ডলার জরিমানায় সমঝোতা করতে রাজি হয়েছে ফেসবুক। ফেসবুকের বিরুদ্ধে ওঠা ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগের তদন্তের পর এ জরিমানা অনুমোদন করে এফটিসি।

আজ বুধবার এফটিসির পক্ষ থেকে সমঝোতার ঘোষণা আসতে পারে। এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট দুই ব্যক্তি বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

সমঝোতার অংশ হিসেবে ফেসবুক প্রাইভেসিবিষয়ক একটি বোর্ড কমিটি গঠনে একমত হয়েছে ফেসবুক। এ ছাড়া নতুন ব্যবহারকারীর প্রাইভেসি রক্ষায় এক্সিকিউটিভ সনদ নিতেও আগ্রহী হয়েছে প্রতিষ্ঠানটি। ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে প্রতি তিন মাসে সনদ নিতে হবে, যাতে তাঁর কোম্পানি ব্যবহারকারীর তথ্য সঠিকভাবে সুরক্ষা দিচ্ছে তা নিশ্চিত করা হবে।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে গতকাল মঙ্গলবার বলা হয়েছে, ব্যবহারকারীর ফোন নম্বর ব্যবস্থাপনার ক্ষেত্রে তাদের ভুল পথে নেওয়ার বিষয়ে অভিযোগ তুলবে এফটিসি। এ ছাড়া তাদের বিস্তৃত অভিযোগের মধ্যে টু-ফ্যাক্টর অথেনটিকেশনের ব্যবহারের অভিযোগও তোলা হবে।

যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ফেসবুকের প্রাইভেসি চর্চা নিয়ে বিনিয়োগকারীদের ঝুঁকিতে ফেলার অভিযোগও ১০ কোটি মার্কিন ডলারে সমঝোতা করছে।

যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকদের মধ্যে অনলাইন ব্যবহারকারীদের প্রাইভেসি নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যেই এফটিসির সঙ্গে সমঝোতার ঘোষণা আসছে। এদিকে গতকাল বিচার বিভাগ পৃথকভাবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে অ্যান্টিট্রাস্ট ও প্রতিযোগিতার চর্চার মতো বিষয়গুলো নিয়ে তদন্তের ঘোষণা দিয়েছে।

এফটিসির সঙ্গে সমঝোতার অংশ হিসেবে, ফেসবুককে তাদের দোষ স্বীকার করতে হচ্ছে না। তবে সমঝোতার বিষয়টি ফেডারেল বিচারকের অনুমোদন পেতে হবে।

ফেসবুককে করা জরিমানার বিষয়টি সবচেয়ে বেশি বেসামরিক জরিমানা হিসেবে রেকর্ড তৈরি হবে।

বিষয়টি নিয়ে ফেসবুক ও এফটিসির কোনো কর্মকর্তা মন্তব্য করেননি।

২০১৮ সালের মার্চ মাসে কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর এফটিসির পক্ষ থেকে তদন্তের ঘোষণা দেওয়া হয়।