পিন্টারেস্ট ব্যবহারকারী ৩০ কোটি ছাড়াল

পিন্টারেস্ট
পিন্টারেস্ট

ভার্চ্যুয়াল বুলেটিন বোর্ড হিসেবে পরিচিত পিন্টারেস্ট ব্যবহারকারীর সংখ্যা ৩০ কোটি ছাড়িয়েছে। পিন্টারেস্ট ব্যবহারকারীরা বিভিন্ন ভার্চ্যুয়াল বোর্ডে তাঁদের পছন্দ অনুযায়ী ছবি পিন করে সাজানোর সুযোগ পান।

পিন্টারেস্ট কর্তৃপক্ষ বলছে, ওয়াল স্ট্রিটের পূর্বাভাসকে আয় ও ব্যবহারকারী বাড়ার দিক থেকে ছাড়িয়ে গেছে তাদের ভার্চ্যুয়াল বোর্ড শেয়ার করার সেবাটি। গত প্রান্তিকে বিশ্বব্যাপী পিন্টারেস্ট ব্যবহারকারী ৩০ শতাংশ বেড়েছে। এতে বছরের দ্বিতীয় প্রান্তিক এপ্রিল থেকে জুন মাসে তাদের আয়ও বেড়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বেয়ার্ড ইকুইটি রিসার্চ নামের বিশ্লেষক প্রতিষ্ঠানের বিশ্লেষক কোলিন সেবাস্তিয়ান বলেন, পিন্টারেস্ট ব্যবহারকারী বাড়ার হার এ প্ল্যাটফর্মের শক্তিশালী অবস্থান নির্দেশ করে। এখন গ্রাহক ও বিজ্ঞাপনদাতাদের কাছে পিন্টারেস্ট আকর্ষণীয় হয়ে উঠছে। বিনিয়োগকারীরা যা চাইছিলেন, পিন্টারেস্ট তা করে দেখাতে পেরেছে।

এর আগে ২০১৬ সালে পিন্টারেস্ট ব্যবহারকারীর সংখ্যা ১৫ কোটি ছাড়ায়। এবারে যুক্তরাষ্ট্রের ও বৈশ্বিক পর্যায়ে পিন্টারেস্ট ব্যবহারকারী বেড়েছে।

পিন্টারেস্টের উদ্যোক্তার মতে, এটি সামাজিক যোগাযোগের মাধ্যম নয়, বরং এটি ব্যক্তিগত টুল। বন্ধুরা কী করছে, তা দেখতে কেউ পিন্টারেস্টে আসে না। এখানে উৎসাহ ও ধারণা নিতে আসে।