ঈদে স্মার্ট প্রযুক্তির ফ্রিজ

এখনকার ফ্রিজে নতুন নতুন প্রযুক্তি যোগ হচ্ছে। ছবি: স্মার্ট সময়
এখনকার ফ্রিজে নতুন নতুন প্রযুক্তি যোগ হচ্ছে। ছবি: স্মার্ট সময়

পবিত্র ঈদুল আজহায় পশু কোরবানির মাংস ব্যবস্থাপনা একটা বড় কাজ। তাই এই সময় ফ্রিজের চাহিদা থাকে বেশি। বাজারেও আসে নতুন নতুন রেফ্রিজারেটর, ডিপ ফ্রিজ। এখন অনেক ফ্রিজেই যোগ হয়েছে স্মার্ট প্রযুক্তি। 

নতুন প্রযুক্তি

বর্তমানে প্রায় সব ফ্রিজে সবচেয়ে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়। ফ্রিজের হৃদয় বা হার্ট হচ্ছে কম্প্রেসর। আধুনিক ফ্রিজ কম্প্রেসর হচ্ছে ইনভার্টার প্রযুক্তিসমৃদ্ধ। ফ্রিজের ক্ষেত্রে সবচেয়ে বড় প্রযুক্তি হচ্ছে ইনভার্টার। ইনভার্টার থাকার কারণে ফ্রিজ বিদ্যুৎ-সাশ্রয়ী হয়। ফলে বিদ্যুৎ বিল অনেক কম আসবে।
আধুনিক ফ্রিজগুলোতে আরও রয়েছে স্মার্ট নিয়ন্ত্রণ। রয়েছে ইন্টারনেট অব থিংস (আইওটি) প্রযুক্তি। মানে ইন্টারনেটেও যুক্ত হতে পারে ফ্রিজ। ফ্রিজে রাখা খাবারদাবারের মাত্রা নিয়ন্ত্রণ করা যায়।

আধুনিক রেফ্রিজারেটরে রয়েছে বিশেষ বৈশিষ্ট্য। টুইন কুলিং প্লাস প্রযুক্তি থাকায় ২টি কুলিং ফ্যান ও ২টি ইভাপোরেটর কাজ করে। এতে দুর্গন্ধ ছড়ায় না, ৭০ শতাংশ আর্দ্রতা বজায় থাকে। রয়েছে স্মার্ট কনভারশন। ডিজিটাল ইনভার্টার প্রযুক্তির ফলে ৫০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় হয়। আরও আছে ব্যাকটেরিয়া প্রতিরোধক, কুল প্যাক (সর্বোচ্চ ১২ ঘণ্টা ব্যাকআপ), কুল সিলেক্ট জোন বা ফ্লেক্স জোন, বিল্ট-ইন স্ট্যাবিলাইজার, ডোর অ্যালার্ম ও ডিওডোরাইজিং ফিল্টার। 

স্মার্ট ফ্রিজ

ট্রান্সকম ইলেকট্রনিকসের সহকারী শাখা ব্যবস্থাপক নাসির উদ্দিন বলেন, উন্নত সুবিধার ফ্রিজকে স্মার্ট ফ্রিজ বলা যায়। স্মার্ট ফ্রিজে অনেক আধুনিক প্রযুক্তিসম্পন্ন ইনভার্টার প্রযুক্তি থাকে। এতে ৫টি মোড কাজ করে। এর মধ্যে একটিতে ওপরে ডিপ আর নিচে নরমাল সুবিধা থাকে। রয়েছে টুইন কুলিং প্লাস প্রযুক্তির সুবিধা। নতুন এই প্রযুক্তিসমৃদ্ধ ফ্রিজে ডিপ কনভার্ট করে পুরোটাই নরমাল করে ফেলা যায়। কেউ বাসার বাইরে গেলে দীর্ঘ সময়ের জন্য এনার্জি সেভিং মোড চালু করে রাখতে পারেন। তখন চাইলে শুধু ডিপ চালু রাখতে পারবেন। এভাবে ৫টি মোডে ফ্রিজ কাজ করে। ফ্রিজে আগে একটা ফ্যানে নরমাল মোড চালু করা যেত। এখন টুইন কুলিংয়ের কারণে কম্প্রেসরের ওপর চাপ কমেছে। একাধিক ফ্যান ব্যবহৃত হচ্ছে। আলাদা চেম্বারে আলাদা ফ্যান ব্যবহার করা হয়।

দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটনের পক্ষে থেকে জানানো হয়েছে, বাজারে শিগগিরই ইওটি প্রযুক্তির রেফ্রিজারেটর পাওয়া যাবে। যেটি যুক্ত থাকবে ইন্টারনেটে, যা প্রযুক্তির সহায়তায় ফ্রিজে খাবার কতটুকু আছে, তা নিয়ন্ত্রণ করবে। এই প্রযুক্তির মাধ্যমে সুপারশপে ফ্রিজ থেকে স্বয়ংক্রিয় বার্তা (নোটিফিকেশন) যাবে।

প্রযুক্তির ভিন্নতা 

বাজারে পাঁচটি ভিন্ন ভাগে রেফ্রিজারেটর পাওয়া যাচ্ছে। এগুলো হলো: ডিপ ফ্রিজার, ডিরেক্ট কুল, নো ফ্রস্ট, সাইড বাই সাইড, সেমি কমার্শিয়াল সিরিজ। প্রতিটি ফ্রিজেই আলাদা প্রযুক্তিসমৃদ্ধ। দেশের বাজারে আধুনিক প্রযুক্তিসম্পন্ন মাউন্ট, সাইড বাই সাইড, বটম মাউন্ট এবং আপরাইট ক্যাটাগরির বিভিন্ন মডেলের ফ্রিজ রয়েছে। টুইন কুলিং প্লাস ও অ্যান্টিব্যাকটেরিয়া ফিল্টারের মতো উদ্ভাবনী প্রযুক্তির মাধ্যমে ফ্রিজে অনেক দিন পর্যন্ত খাবার সতেজ থাকে। 

কেনার আগে

রেফ্রিজারেটর কেনার আগে ফ্রিজের ঠান্ডা করার প্রযুক্তি কেমন, সেটা দেখে নেওয়া উচিত। ফ্রিজের হৃদয় হলো কম্প্রেসর। যে ফ্রিজের কম্প্রেসর যত ভালো, সে ফ্রিজ তত বেশি ভালো। তাই ফ্রিজ কেনার সময় কম্প্রেসরের কর্মদক্ষতা দেখে নেওয়া উচিত। দেখা উচিত ফ্রিজের বিল্ড কোয়ালিটি কেমন সেটা। রেফ্রিজারেটর কেনার আগে দেখা উচিত তার বিক্রয়-পরবর্তী সেবা কেমন। বিক্রয়-পরবর্তী সেবার মান প্রতিটি কোম্পানির আলাদা। কেউ বিক্রয়-পরবর্তী সেবা ৫ বছর দেয়, আবার কেউ ১৫ বছর। ওয়ারেন্টি ও গ্যারান্টির বিষয়টা ভালোভাবে বুঝে তার পণ্যটি কেনা উচিত। বর্তমানে বেশির ভাগ কোম্পানির রেফ্রিজারেটর কিস্তিতে কেনা যায়। কয় মাসের কিস্তি বা প্রতি মাসে কী পরিমাণ টাকা পরিশোধ করতে হবে, সেটা কেনার আগে ভালোভাবে জেনে নেওয়া উচিত। ফ্রি ডেলিভারি ও ইনস্টলেশন বিষয়ও ভালোভাবে জানা উচিত। সার্ভিস সেন্টারের বিষয়টা গুরুত্বপূর্ণ। আপনি যে ফ্রিজটি কিনছেন তার সার্ভিস সেন্টার আপনার শহরে রয়েছে কি না, সেটা আগে দেখে নিন। এসব বিষয় ক্রেতারা ভালোভাবে জানলে কেনার পর ঝামেলা এড়ানো সম্ভব। 

ঈদে ছাড় ও সুবিধা

ক্রেতাদের কাছে বর্তমানে ফ্রিজের চাহিদা বেশ ভালো। আর সেটা ঈদের সময় হলে তো কথাই নেই। ঈদের সময় ফ্রিজের বিক্রিও বৃদ্ধি পায়। ঈদ উপলক্ষে ট্রান্সকম তাদের প্রতিষ্ঠানের ফ্রিজ ক্রয়ে বিশেষ অফার ঘোষণা করেছে। ‘ট্রান্সকম মিসর অফার’ ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। ট্রান্সকম ইলেকট্রনিকসের কারওয়ান বাজার শোরুমের সহকারী ব্রাঞ্চ ম্যানেজার মো. নাসির উদ্দিন বলেন, এই অফারের ক্রেতারা ফ্রিজ কিনে ঘুরে আসতে পারবেন মিসরে পিরামিডের দেশে। রয়েছে ‘পুরোনো দিন নতুন নিন’ শিরোনামে এক্সচেঞ্জ অফার। এই অফারে ক্রেতা পুরোনো ফ্রিজ দিয়ে নতুন ফ্রিজ কেনার সুযোগ পাবেন। এ ছাড়া রয়েছে ক্যাশ ডিসকাউন্ট অফার। মো. নাসির উদ্দিন জানান, ট্রান্সকম রেফ্রিজারেটরে রয়েছে ৮ বছরের কম্প্রেসর ওয়ারেন্টি, অ্যান্টিব্যাকটেরিয়াল গ্যাসকেট এবং ফুড গ্রেড ভেজিটেবল বক্স। ট্রান্সকম ফ্রিজে পাওয়া যাবে ৩০ শতাংশ বিদ্যুৎ-সাশ্রয়ী সুবিধা। 

স্যামসাংয়ের নির্দিষ্ট মডেলের রেফ্রিজারেটরে সর্বোচ্চ ৫০ হাজার টাকা ক্যাশব্যাকের সুযোগ রাখা হয়েছে। এক্সচেঞ্জ অফারে রয়েছে ২০ হাজার টাকা পর্যন্ত ছাড়। এ ছাড়া নির্দিষ্ট মডেলের রেফ্রিজারেটর ক্রয়ে একটি মাইক্রোওয়েভ ওভেন, টিভি ও ওয়াশিং মেশিন সম্পূর্ণ বিনা মূল্যে পাবেন ক্রেতারা। নির্দিষ্ট মডেলের রেফ্রিজারেটর ক্রয়ের সঙ্গে ক্রেতারা একটি গিফট বক্স পাবেন বিনা মূল্যে। রয়েছে ফ্রি হোম ডেলিভারি এবং ১২ মাসে ইএমআই সুবিধা। 

দরদাম 

মান ও ফ্রিজের আয়তনের ওপর দাম নির্ভর করে। ঈদ উপলক্ষে ট্রান্সকম বিশেষ অফার ঘোষণা করেছে। স্যামসাং আরএফএলের ভিশন ও ভিগো, ওয়ালটন ওয়ার্লপুল, হিটাচি, এলজি, তোশিবা, সনি-র্যাংগস, শার্প, মিনিস্টার, কনকা, হাইকো, যমুনাসহ বিভিন্ন কোম্পানির ফ্রিজ পাওয়া যাচ্ছে।