উইন্ডোজ ১০-এর দিকে ছুটছে সবাই

উইন্ডোজ ১০
উইন্ডোজ ১০

উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমে সমর্থন বন্ধ করে দিচ্ছে মাইক্রোসফট। কিছুদিন পরেই মাইক্রোসফটের কাছ থেকে উইন্ডোজ ৭ ব্যবহারকারীরা কোনো সফটওয়্যার আপডেট পাবেন না। তাই সময় ফুরানোর আগেই সবাই উইন্ডোজ ১০ সংস্করণে নিজেদের হালনাগাদ করে নিচ্ছেন। গত জুলাই মাসে উইন্ডোজ ৭ ব্যবহারের পরিমাণ ব্যাপক কমে গেছে। আইএএনএসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

অ্যাপ্লিকেশনের তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠান নেট অ্যাপ্লিকেশনের তথ্যের বরাতে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক রাডার জানিয়েছে, গত জুলাই মাসে পুরো পিসি বাজারে উইন্ডোজ ৭ ব্যবহারের পরিমাণ ৩ দশমিক ৬ শতাংশ কমে বাজার দখল ৩১ দশমিক ৮ শতাংশে নেমে এসেছে। এ সময় উইন্ডোজ ১০–এর ব্যবহার বেড়েছে ৩ দশমিক ১ শতাংশ। ডেস্কটপের বাজারে মাইক্রোসফটের সাম্প্রতিক অপারেটিং সিস্টেমটির বাজার দখল দাঁড়িয়েছে ৪৮ দশমিক ৯ শতাংশ।

উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমের জন্য মূলধারার সমর্থন ২০১৫ সালের জানুয়ারি মাসে বন্ধ করে দেয় মাইক্রোসফট। তবে এ বছরের জানুয়ারি মাসে ঘোষণা দেয়, আগামী বছর, অর্থাৎ ২০২০ সালের ১৪ জানুয়ারির পর থেকে বিনা পয়সায় আর কোনো সফটওয়্যার নিরাপত্তা প্যাচ দেবে না তারা।

মাইক্রোসফটের পক্ষ থেকে উইন্ডোজ ৭–এ সমর্থন বন্ধ করার ঘোষণা আসার পর থেকেই অনেকেই নতুন সংস্করণে হালনাগাদ করে নিচ্ছেন। তাই দ্রুত উইন্ডোজ ১০–এর ব্যবহার বাড়ছে।