ইন্দোনেশিয়ায় হোয়াটসঅ্যাপে লেনদেন সেবা

ইন্দোনেশিয়ায় মুঠোফোনের মাধ্যমে অর্থ লেনদেন সেবা চালু করার পরিকল্পনা করছে ফেসবুকের বার্তা আদান–প্রদানের অ্যাপ হোয়াটসঅ্যাপ। প্রতিষ্ঠানটি দেশটির বিভিন্ন ডিজিটাল লেনদেনকারী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা শুরু করেছে। মূলত মুঠোফোনের মাধ্যমে অর্থ লেনদেন সেবা বাড়ানোর লক্ষ্যেই এমন পদক্ষেপ নিয়েছে হোয়াটসঅ্যাপ।

এ ধরনের সেবা চালুর ক্ষেত্রে ইন্দোনেশিয়া দ্বিতীয় দেশ হতে পারে। তার আগে হোয়াটসঅ্যাপকে ভারতের নিয়ন্ত্রণকারী সংস্থার অনুমোদনের অপেক্ষা করতে হবে। কারণ, ভারতে এই সেবা প্রথম চালু করা হবে। কিন্তু দেশটির স্থানীয় তথ্য সংরক্ষণ নীতির জন্য অনুমোদন পেতে দেরি হচ্ছে।

ভারতে হোয়াটসঅ্যাপের পরিকল্পনা হলো, পিয়ার-টু-পিয়ার (পিটুপি) অর্থাৎ সরাসরি একে অপরের সঙ্গে সরাসরি অর্থ ভাগাভাগির সুবিধা চালু করা। অর্থাৎ কোনো মাধ্যম ছাড়াই সরাসরি মুঠোফোনের মাধ্যমে অর্থ পরিশোধ করা যাবে। কিন্তু ইন্দোনেশিয়ায় সেই কাজটি করা হবে স্থানীয় ডিজিটাল অর্থ লেনদেনের সেবার মাধ্যমে। কারণ, এখানে নীতিনির্ধারকেরা কঠোর অবস্থানে রয়েছেন।

হোয়াটসঅ্যাপ যদি সেবাটি চালু করতে পারে, তাহলে দেশটির স্থানীয় ডিজিটাল অর্থ লেনদেন ব্যবস্থা এবং লেনদেন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ভিন্ন মাত্রা পাবে। কারণ, ইন্দোনেশিয়া দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে বড় অর্থনৈতিক দেশ এবং এখানে প্রায় ১০ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী রয়েছে। সূত্র: রয়টার্স