আইএসসিপিসি: শিক্ষক কর্মশালা ৩ সেপ্টেম্বর

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা (আইএসসিপিসি) দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উপলক্ষে শিক্ষক কর্মশালার আয়োজন করা হয়েছে।

আগামী ৩ সেপ্টেম্বর মঙ্গলবার বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কারওয়ান বাজারের সিএ ভবনের চতুর্থ তলায় প্রথম আলো কার্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হবে।

তিন ঘণ্টার এ আয়োজনে থাকবে সি, সি++, পাইথন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিক্ষা, অনলাইন জাজ ও প্রোগ্রামিং সমস্যা সমাধান নিয়ে আলোচনা। প্রথম আলোর যুব কার্যক্রমের প্রধান মুনির হাসান বলেন, ‘শিক্ষার্থীদের কাছে প্রোগ্রামিং পৌঁছানোর সবচেয়ে নির্ভরযোগ্য মাধ্যম তাদের শিক্ষক।’ এ কর্মশালার মাধ্যমে প্রোগ্রামিং শিক্ষা শিক্ষার্থীদের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠবে বলে তার আশা।

প্রোগ্রামিং কর্মশালায় অংশ নিতে আগ্রহী প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের গুগল ফরম (https://forms.gle/8FpWhqTJo6wTQFyG9) পূরণ করে রেজিস্ট্রেশন করতে হবে।

উল্লেখ্য, ১৭ আগস্ট প্রস্তুতি প্রতিযোগিতা দিয়ে শুরু হয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতার (আইএসসিপিসি) দ্বিতীয় আসর। প্রতিযোগিতায় স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের জন্য এ প্রোগ্রামিং প্রতিযোগিতা। প্রতিযোগিতায় থাকছে স্কুল অ্যাকটিভেশন, আঞ্চলিক কর্মশালা, অনলাইন মহড়াসহ দুটি অফলাইন প্রতিযোগিতা।

গত বছর আইএসসিপিসির প্রথম আসরে সারা দেশের ৬০টি স্কুল-কলেজে অ্যাকটিভেশন, ৮টি আঞ্চলিক কর্মশালায় ১৮ হাজার শিক্ষার্থী অংশ নেয়। এ বছর আরও বৃহত্তর পরিসরে কর্মকাণ্ড চালানো হবে। এবার স্কুলের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০টি। গতবার কোনো আঞ্চলিক বাছাই পর্ব না থাকলেও, এবার সিলেট ও চট্টগ্রামে আঞ্চলিক প্রতিযোগিতা হবে।