নতুন দুই ক্যামেরার ঘোষণা দিল ক্যানন

ইওএস ৯০ডি মডেলের ডিএসএলআর
ইওএস ৯০ডি মডেলের ডিএসএলআর

ক্যামেরা প্রেমীদের জন্য নতুন দুই ক্যামেরার ঘোষণা দিল ক্যানন। আকার ভিন্ন হলেও ক্যাননের নতুন দুই ক্যামেরার কাজ প্রায় একই। একটি ইওএস ৯০ডি মডেলের ডিএসএলআর, আরেকটি ইওএস এম ৬ মার্ক ২ মিররলেস ক্যামেরা। দুটিতেই ৩২ দশমিক ৫ মেগাপিক্সেলের এপিএস-সি সেন্সর, ডিজিক ৮ প্রসেসর, ফোরকে ভিডিও ধারণ, ওয়াই-ফাই, ব্লুটুথ ও ইউএসবি-সি সংযোগ রয়েছে। আর নকশায় তেমন নতুনত্ব নেই।

পার্থক্য বলতে এম ৬ মার্ক ২ ক্যামেরায় সেকেন্ডে সর্বোচ্চ ১৪টি এবং ৯০ডি ক্যামেরায় সেকেন্ডে সর্বোচ্চ ১০টি ছবি তোলা যায়। তবে সচরাচর দ্রুত ছবি তোলেন ক্রীড়া আলোকচিত্রীরা। আর তাঁদের পছন্দ এখনো ডিএসএলআর ধাঁচের ক্যামেরা।

বড় পার্থক্যটা দামে। কোনো লেন্স ছাড়া ৯০ডি ক্যামেরার দাম পড়বে ১ হাজার ১৯৯ ডলার। অন্যদিকে ৮৪৯ ডলারে মিলবে এম ৬ মার্ক ২। দুটি ক্যামেরাই আগামী মাসে বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে ক্যানন।

ইওএস আর সিরিজের মিররলেস ক্যামেরার জন্য ‘এল’ সিরিজের দুটি লেন্সও আনছে ক্যানন। আরএফ ১৫-৩৫ এমএম এবং আরএফ ২৪-৭০ এমএম মডেলের দুটি লেন্সই সর্বোচ্চ ২.৮ অ্যাপারচারের এবং দুটিতেই ইমেজ স্ট্যাবিলাইজেশন ও আলট্রাসনিক মোটর সুবিধা রয়েছে। দুটি লেন্সের প্রতিটি কিনতে পকেট থেকে ২ হাজার ২৯৯ ডলার বেরিয়ে যাবে। সূত্র: দ্য ভার্জ