নতুন আইফোনে একি সমস্যা?

নতুন আইফোনের তিন ক্যামেরা সেটআপ। ছবি: এএফপি।
নতুন আইফোনের তিন ক্যামেরা সেটআপ। ছবি: এএফপি।

আপনি কি একই ধরনের অসমতল কয়েকটি গর্ত একসঙ্গে দেখলে ভয় পান? তাহলে আপনি ‘ট্রাইপোফোবিয়া’ সমস্যায় ভুগছেন। একই ধরনের অনেক অসমতল গর্ত বা এমন কোনো কিছুর সঙ্গে টক্কর খাওয়ার সমস্যাটি ট্রাইপোফোবিয়া নামে পরিচিত। গবেষকেরা বলছেন, প্রায় ১৬ শতাংশ মানুষের মধ্যে ট্রাইপোফোবিয়া রয়েছে। অ্যাপলের নতুন আইফোন ১১ প্রো ও ১১ প্রো ম্যাক্সের ক্যামেরার নকশা দেখে অনেকেই এই ফোবিয়া সমস্যা হতে পারে। প্রযুক্তি বিশ্বে ১০ সেপ্টেম্বর ঘোষণা দেওয়া নতুন আইফোন ঘিরে আলোচনার পাশাপাশি এ থেকে সৃষ্ট সমস্যার বিষয়গুলোও উঠে আসছে। খবর এনডিটিভির।

অ্যাপলের নতুন আইফোন দেখার পর থেকে ট্রাইপোফোবিয়া বাড়ছে বলে অনলাইনে কয়েকটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ওয়েবএমডি নামের একটি সাইটেবলা হয়েছে, ট্রাইপোফোবিয়ায় ভোগা ব্যক্তির গর্তের প্যাটার্নে কোনো নকশা দেখলে চরম শারীরিক ও মানসিক সমস্যা তৈরি হয়। বৃত্তের গুচ্ছের আকার যত বড় হবে, ততই তাদের অস্বস্তি বাড়বে।

অবশ্য, আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন (এপিএ) ট্রাইপোফোবিয়াকে সত্যিকারের ফোবিয়া বলে স্বীকৃতি দেয়নি। তবে কয়েকজন বিশেষজ্ঞের মতে, এটা ভয় পাওয়ার চেয়েও বিরক্তি উৎপাদন করে বেশি। আইফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান নিশ্চয়ই ক্রেতাদের এমন নকশা করে বিরক্তি করতে চাইবে না।

সম্প্রতি ট্রাইপোফোব পরীক্ষায় অংশ নেওয়া এক ব্যক্তি বলেন, ‘ছোট অনিয়মিত বৃত্তাকার গর্তগুলোর মুখোমুখি হলে তারা আমার মুখে ভেতর চলে যায়, কান্নাকাটি করে পুরো শরীর ঝাঁকি দিতে শুরু করে।’ ট্রাইপোফোবে ভোগা ব্যক্তিদের আইফোন ১১ প্রো ও প্রো ম্যাক্সের ক্যামেরার নকশার দিকে তাকালে মাথাব্যথা, ঝাঁকি, শ্বাসকষ্ট, দ্রুত হৃৎস্পন্দন, ঘাম ও চুলকানির মতো নানা সমস্যা হতে পারে।

টুইটারেও অনেক ব্যবহারকারী ট্রাইপোফোবিয়ার কারণে নতুন আইফোন না কেনার কথাই বলেছেন।