অফিস ব্যবস্থাপনার নতুন সফটওয়্যার

অফিস ব্যবস্থাপনার কাজে ক্লাউডভিত্তিক নতুন সফটওয়্যার ‘ক্লাউড অফিস ডিজিটাল ওয়ার্কপ্লেস’ তৈরি করেছে দেশি প্রতিষ্ঠান ক্লাউড অফিস। এ সফটওয়্যারের মাধ্যমে কর্মীর সব তথ্য ও কাজের অগ্রগতি সহজে রিয়েল টাইমে পর্যবেক্ষণের সুবিধা রয়েছে। স্মার্টফোন ব্যবহার করেই অফিস ব্যবস্থাপনার সুযোগ রয়েছে সফটওয়্যারটিতে।

ক্লাউড অফিসের উদ্যোক্তা মান্না মাহমুদ বলেন, ইউরোপের কাজের অভিজ্ঞতা নিয়ে তিনি নতুন উদ্যোগ শুরু করেন। ক্লাউড অফিসের উদ্যোগ থেকে ব্যবসার কাজে প্রয়োজনীয় সফটওয়্যার ‘ক্লাউড অফিস ডিজিটাল ওয়ার্কপ্লেস’ তৈরি করেছেন, যা নিজের মতো করে অফিস ব্যবস্থাপনার সুযোগ করে দেয়। মোবাইল ডিভাইস দিয়ে এটি চালানোর সুবিধা রয়েছে বলে এতে বাড়তি হার্ডওয়্যারের ঝামেলা পোহাতে হয় না।

মান্না আরও বলেন, সফটওয়্যারের সহজ ইন্টারফেসের মধ্যে ব্যবসার কাজে প্রয়োজনীয় পদ্ধতিগুলো রয়েছে। হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ভাইবারের মতোই সহজে এটি ব্যবহার করা যায়। এতে গ্রুপে ডেটা ফরম তৈরি করার সুবিধা রয়েছে। ডেটা ফরম কে দেখতে পারবে এবং কে অনুমোদন করতে পারবে তা নির্ধারণ করা যাবে। এখান থেকে দরকারি প্রতিবেদন তৈরি করা যায়। এতে এনক্রিপটেড প্রযুক্তি থাকায় এর নিরাপত্তা ব্যবস্থাও শক্তিশালী। বিস্তারিত জানা যাবে https://www.cloudoffice.io/সাইটে।