যুক্তরাজ্যের ব্যবসায়ীরা দেশে ডিজিটাল প্ল্যাটফর্মে বিনিয়োগে আগ্রহী: পলক

জুনাইদ আহমেদ পলক। ছবি: তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সৌজন্যে।
জুনাইদ আহমেদ পলক। ছবি: তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সৌজন্যে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, যুক্তরাজ্যের ব্যবসায়ীরা বাংলাদেশের শিক্ষা, স্বাস্থ্য ও সমাজকল্যাণমূলক ডিজিটাল প্ল্যাটফর্মে বিনিয়োগের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। গতকাল বুধবার যুক্তরাজ্যের পার্লামেন্টের সদস্য, কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ (সিএফওবি) ও অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের (এপিপিজি) সভাপতি এন মেইনের নেতৃত্বে ২৪-সদস্যের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা জানান প্রতিমন্ত্রী। 

প্রতিমন্ত্রী বলেন, যুক্তরাজ্যের প্রতিনিধিদলের মধ্যে যাঁরা ব্যবসায়ী, তাঁরা তথ্যপ্রযুক্তি খাত বিশেষ করে সামাজিক প্রভাব রয়েছে এমন ডিজিটাল প্ল্যাটফর্মে কাজ করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন।

এর আগে আইসিটি বিভাগের সম্মেলনকক্ষে যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টির সফররত নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় ব্রিটিশ প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন কনজারভেটিভ পার্টির ডেপুটি চেয়ারম্যান পল স্ক্যালি এমপি, এক্সিকিউটিভ সেক্রেটারি অব ১৯২২ কমিটির বব ব্লাকম্যান এমপিসহ প্রতিনিধিদলের অন্য সদস্যরা। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের পক্ষে হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বিদেশি বিনিয়োগকারীদের জন্য বর্তমান সরকারের প্রদত্ত সুযোগ-সুবিধা অবহিত করেন। এ ছাড়া সরকারের বিগত ১০ বছরে ডিজিটাল বাংলাদেশের অগ্রগতি, বিভিন্ন কার্যক্রমসহ প্রতিনিধিদলের কাছে তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশ ইতিমধ্যে ৬০টি দেশে ১ বিলিয়ন মার্কিন ডলারের তথ্যপ্রযুক্তি খাতে রপ্তানি এবং এ খাতে ১০ লাখ মানুষের কর্মসংস্থান করেছে। আগামী ৪ বছরে এ খাতে রপ্তানি ৫ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।