ডেটাবেইস গবেষণায় বিনিয়োগ করছে হুয়াওয়ে

নতুন প্রযুক্তির উদ্ভাবনে হুয়াওয়ের কর্মকর্তারা। ছবি: হুয়াওয়ের সৌজন্যে
নতুন প্রযুক্তির উদ্ভাবনে হুয়াওয়ের কর্মকর্তারা। ছবি: হুয়াওয়ের সৌজন্যে

ডেটাবেইস ইন্ডাস্ট্রি ইকোসিস্টেমের সম্প্রসারণে একটি নতুন গবেষণা কর্মসূচি চালুর ঘোষণা দিয়েছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। চীনের বাণিজ্যিক নগরী সাংহাইয়ে অনুষ্ঠিত তিন দিনব্যাপী হুয়াওয়ে কানেক্ট ২০১৯ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে। ‘গাউসডিবি গোল্ডেন সিডস ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ প্রকল্পের আওতায় হুয়াওয়ে গবেষণা খাত এবং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিলে প্রশিক্ষণ, ইন্টার্নশিপ এবং কাজের সুযোগ তৈরি করার জন্য প্রায় ১৭৯ কোটি টাকা (২১.১৫ মিলিয়ন মার্কিন ডলার) বিনিয়োগ করবে।

হুয়াওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, বিভিন্ন কলেজ ক্যাম্পাসে হুয়াওয়ে ১০টি গাউসডিবি ইনোভেশন ল্যাব প্রতিষ্ঠা করা হবে। ইতিমধ্যে চারটি বিশ্ববিদ্যালয়ে আধুনিক প্রযুক্তি ল্যাব স্থাপন করা হয়ে গেছে।

হুয়াওয়ের তথ্যপ্রযুক্তি পরিকল্পনা ও বিপণন বিভাগের প্রেসিডেন্ট ডেভিড ওয়াং বলেন, ‘আমাদের প্রাত্যহিক কাজ ও জীবনযাত্রার মানকে প্রতিনিয়ত পরিবর্তন করছে ডেটা এবং বুদ্ধিমত্তা। ডেটা নতুন সম্পদে পরিণত হচ্ছে এবং বুদ্ধিমত্তা বৃদ্ধি করছে উৎপাদনশীলতা। আগামী এক দশকে এ খাতের নানা সমস্যা সমাধান নিয়ে হুয়াওয়ে প্রস্তুত। বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ করে প্রতিভাবান কর্মী খুঁজে বের করা হবে। এ কারণে ডেটাবেইস শিল্পকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

হুয়াওয়ের গ্লোবাল ইন্ডাষ্ট্রি ভিশন (জিআইভি) প্রতিবেদন অনুযায়ী, বার্ষিক গ্লোবাল ডেটা ব্যবহারের পরিমাণ ১৮০ জেটাবাইটে (জেডবি) পৌঁছে যাবে। এন্টারপ্রাইজগুলো তাদের উৎপাদিত ডেটার ৮৬ শতাংশ পুঁজিতে রুপান্তর করতে সক্ষম হবে। হুয়াওয়ে এখাতের সহযোগীদের নিয়ে ডেটা ইন্ডাস্ট্রি ইকোসিস্টেম তৈরিতে কাজ করে যাচ্ছে।