চীনে চলে এল পেপ্যাল

পেপ্যাল লোগো
পেপ্যাল লোগো

অনলাইনে অর্থ লেনদেনের জন্য অনেকেই পেপ্যাল সেবার ওপর নির্ভর করেন। এত দিন চীনে পেপ্যাল সেবা চালু ছিল না। দেশটির বিশাল বাজারের কথা ভেবে যুক্তরাষ্ট্রভিত্তিক অর্থ স্থানান্তর প্ল্যাটফর্মটি বেইজিংয়ের একটি প্রতিষ্ঠানে বিনিয়োগ করছে। ইতিমধ্যে চীনের গোপে নামের প্রতিষ্ঠানটির ৭০ শতাংশ শেয়ার কিনে নেওয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটি। চীন সরকার পেপ্যালকে দেশে ঢুকতে দিতে ইতিমধ্যে অনুমোদন দিয়েছে। অর্থাৎ, স্থানীয় একটি প্রতিষ্ঠানের মাধ্যমে শিগগিরই চীনে কার্যক্রম শুরু করবে পেপ্যাল।

গতকাল সোমবার পেপ্যাল ও গোপের পক্ষ থেকে বলা হয়, ৭০ শতাংশ শেয়ার বিক্রি করতে ইতিমধ্যে চীনের কেন্দ্রীয় ব্যাংক গোপে ইনফরমেশন টেকনোলজি প্রতিষ্ঠানকে অনুমোদন দিয়েছে। মোবাইল, অনলাইন ও ক্রস বর্ডার পেমেন্ট সেবার অনুমোদন রয়েছে গোপের। সাংহাইয়ের একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠানের মাধ্যমে এ শেয়ার কিনছে পেপ্যাল। তবে এ জন্য তাদের কত অর্থ খরচ হচ্ছে, সে তথ্য জানায়নি। এ বছরের শেষ দিকে পেপ্যাল সেবা পুরোপুরি দেশটিতে চালু হবে। চলতি বছরের শুরুতে রিটেইল পেমেন্ট খাতে প্রতিযোগিতা বাড়াতে থার্ড পার্টি প্রতিষ্ঠানকে কাজের সুযোগ দেওয়ার কথা জানায় চীন।

উল্লেখ্য, বাংলাদেশের ফ্রিল্যান্সাররা দীর্ঘদিন ধরে পেপ্যাল সেবার জন্য অপেক্ষা করছেন। ২০১৭ সালে দেশে পেপ্যাল সেবা চালু নিয়ে গুঞ্জন ছড়ালেও পরে পেপ্যালের জুম উদ্বোধন করা হয়। এখন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, বাংলাদেশের ব্যবসার সম্ভাবনা দেখে নিজ উদ্যোগে সেবা চালু করবে পেপ্যাল ।