নবম বছরে 'উইকিমিডিয়া বাংলাদেশ'

বাংলাদেশে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া তথা বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করা অলাভজনক সংস্থা ‘উইকিমিডিয়া বাংলাদেশ’ নবম বছরে পদার্পণ করতে যাচ্ছে। উইকিপিডিয়ার তত্ত্বাবধানকারী যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন ২০১১ সালের ৩ অক্টোবর বাংলাদেশে তাদের স্থানীয় চ্যাপটার অনুমোদন করে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উইকিমিডিয়া বাংলাদেশের বোর্ডের পক্ষে সভাপতি শাবাব মুস্তাফা বলেন, ‘উইকিপিডিয়া, বিশেষ করে বাংলা উইকিপিডিয়ার মুক্ত জ্ঞান ভান্ডার সমৃদ্ধ করতে ৮ বছর আগে উইকিমিডিয়া বাংলাদেশের যাত্রা শুরু হয়। উইকিপিডিয়ার শিক্ষামূলক কার্যক্রমে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবক ও শুভানুধ্যায়ীরা সব সময় এগিয়ে এসেছে।’

উইকিমিডিয়া বাংলাদেশ মূলত উইকিপিডিয়ার শিক্ষামূলক কাজ প্রচার, উইকিপিডিয়ার নিবন্ধের মান ও সংখ্যা বৃদ্ধির জন্য নিবন্ধ প্রতিযোগিতা, আলোকচিত্র প্রতিযোগিতা, উইকিমিডিয়া প্রকল্পে নারীদের সম্পৃক্ততা বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের সচেতনতা কর্মসূচি এবং সম্মেলনসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। ২০১৬ সালে ইতালিতে অনুষ্ঠিত উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়া’য় উইকিমিডিয়া বাংলাদেশের ‘উইকিপিডিয়া স্কুল প্রোগ্রাম’ শীর্ষক একটি প্রকল্প শিক্ষামূলক তিনটি সেরা প্রকল্পের মধ্যে একটি বলে বিবেচিত হয়েছিল।

ভাষাগত দিক থেকে উইকিমিডিয়ার বাংলা প্রকল্পগুলো উইকিমিডিয়া বাংলাদেশের মূল মনোযোগের স্থান হলেও, বাংলার পাশাপাশি অন্যান্য আঞ্চলিক ভাষার প্রকল্প যেমন সাঁওতালি উইকিপিডিয়া, বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকিপিডিয়া ও ইংরেজি প্রকল্পগুলোর প্রসার ও সমৃদ্ধিতেও সংস্থাটি কাজ করে থাকে। বর্তমানে উইকিমিডিয়া ফাউন্ডেশনের ৩৭টি আঞ্চলিক চ্যাপটার রয়েছে যার মধ্যে দক্ষিণ এশিয়াতে একমাত্র চ্যাপটার রয়েছে বাংলাদেশে।