শিগগিরই চালু হচ্ছে স্মার্ট মিটার কারখানা

প্রিপেইড স্মার্ট মিটার। ছবি: হেক্সিং ইলেকট্রিক্যালের সৌজন্যে
প্রিপেইড স্মার্ট মিটার। ছবি: হেক্সিং ইলেকট্রিক্যালের সৌজন্যে

খুলনায় বাংলাদেশ স্মার্ট ইলেকট্রিক্যাল কোম্পানি লিমিটেড নামের প্রিপেইড স্মার্ট মিটার তৈরির কারখানা শিগগিরই চালু হবে। বিদ্যুৎ বিতরণ সংস্থা ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো) ও স্মার্ট মিটার এবং আনুষঙ্গিক প্রযুক্তির প্রস্তুতকারক হেক্সিং ইলেকট্রিক্যাল কোম্পানি লিমিটেড এ কারখানা তৈরি করেছে।

হেক্সিং ইলেকট্রিক্যাল সূত্রে জানা গেছে, কারখানার জন্য অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। এ প্রতিষ্ঠান বছরে ৫ লাখ মিটার তৈরি হবে। এ কারখানা থেকে স্মার্ট মিটারের পাশাপাশি বিভিন্ন স্মার্ট বৈদ্যুতিক পণ্য এবং সরঞ্জাম তৈরি হবে।

প্রিপেইড মিটারে গ্রাহক বিদ্যুতের ব্যবহার ও বিল সম্পর্কে নিজে জানার সুযোগ পান। বিভিন্ন ভেন্ডিং স্টেশন, ব্যাংকের এজেন্ট পয়েন্টে, মোবাইলের অ্যাপের মাধ্যমে গ্রাহক তাঁর বিদ্যুৎ মিটারের বিল রিচার্জ করতে পারেন।

বাংলাদেশ স্মার্ট ইলেকট্রিক্যাল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শফিক উদ্দিন বলেন, দেশের প্রযুক্তি খাতে নতুন এ কারখানা একটি অভিনব সংযোজন। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে প্রতিটি ডিসট্রিবিউশন ইউটিলিটিকে তাদের চাহিদা অনুযায়ী মানসম্পন্ন পণ্য তাদের দোরগোড়ায় পৌঁছে দেওয়া হবে। দেশের চাহিদা মিটিয়ে পরে পণ্য রপ্তানির পরিকল্পনা রয়েছে। বিজ্ঞপ্তি