ভ্যাট ব্যবস্থাপনা সফটওয়্যার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ভ্যাট ম্যানেজমেন্ট সফটওয়্যার নিয়ে আয়োজন। ছবি: ডিভাইন আইটির সৌজন্যে
ভ্যাট ম্যানেজমেন্ট সফটওয়্যার নিয়ে আয়োজন। ছবি: ডিভাইন আইটির সৌজন্যে

সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ রাজস্ব বোর্ডের অন্তর্ভুক্ত স্থানীয় প্রতিষ্ঠানগুলোর জন্য ভ্যাট ভ্যাট ব্যবস্থাপনা সফটওয়্যার বিষয়ক সেমিনার। দেশী সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ডিভাইন আইটি লিমিটেড আয়োজিত সেমিনারটিতে মুসক ৯. ১ প্রদানের নির্দেশনা বিষয়ে সচেতনতা বাড়ানো হয়।

অনুষ্ঠানে মুল বক্তব্য উপস্থাপন করেন ডিভাইন আইটির ব্যবস্থাপনা পরিচালক ইকবাল আহমেদ ফখরুল হাসান। তিনি বলেন, কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান তাদের লেনদেন ও টার্নওভারের তথ্য এতদিন ইচ্ছামতো সংরক্ষণ করলেও এখন তা নিয়ন্ত্রণে আনছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বছরে ৫ কোটি টাকা বা তার বেশি টার্নওভার হলে প্রতিষ্ঠানের বিক্রয় বা লেনদেন তথ্য এনবিআর অনুমোদিত সফটওয়্যার বা কম্পিউটার সিস্টেমে সংরক্ষণ করতে হবে। ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে ন্যায্য ভ্যাট আদায় সফটওয়্যারভিত্তিক ডিজিটাল পদ্ধতিতে বাধ্যতামূলক করে দিয়েছে এনবিআর।

মূলত অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান ভোক্তাদের কাছ থেকে ভ্যাট আদায় করলেও তা এনবিআরকে ঠিকমতো পরিশোধ করে না বলে অভিযোগ রয়েছে। এ ছাড়া অধিকাংশ প্রতিষ্ঠান বুক রেজিস্টার বা ম্যানুয়াল পদ্ধতিতে হিসাব সংরক্ষণ করায় তা নিরীক্ষা করে সঠিক তথ্য পাওয়া যায় না। কিছু প্রতিষ্ঠান ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্টার (ইসিআর) কিংবা নিজস্ব সফটওয়্যার ব্যবহার করলেও তার যথার্থতা নিয়ে প্রশ্ন রয়েছে। এসব কারণেই নির্দিষ্ট সফটওয়্যার ব্যবহার বাধ্যতামূলক করছে এনবিআর।

অনুষ্ঠানে ডিভাইন আইটি তাদের ‘প্রিজম ভ্যাট’ সফটওয়্যারের তথ্য তুলে ধরে। বিজ্ঞপ্তি।