এল এয়ারপডস প্রো

এয়ারপডস প্রো। ছবি: অ্যাপলের সৌজন্যে
এয়ারপডস প্রো। ছবি: অ্যাপলের সৌজন্যে

নতুন তারহীন এয়ারবাডস বাজারে এনেছে অ্যাপল। তারা এর নাম দিয়েছে ‘এয়ারপডস প্রো’। নতুন এই এয়ারপডস প্রোর নকশা বর্তমানে প্রচলিত এয়ারপডগুলোর মতোই। কিন্তু প্রচলিত এয়ারপডগুলোর মতো এতে বাইরের শব্দ কানের ভেতরে প্রবেশ করতে পারবে না। এর নয়েজ-ক্যানসেলিং সুবিধা অযাচিত শব্দ প্রতিরোধ করলে নিরবচ্ছিন্ন সংগীত উপভোগের সুযোগ দেবে বলে জানিয়েছে অ্যাপল।

পূর্ববর্তী এয়ারপডস বা তারও আগে অ্যাপলের তারযুক্ত এয়ারপডগুলোয় এই সুবিধা না থাকায় শোরগোলের কারণে গণপরিবহনে এয়ারপডসে গান শুনতে বেশ সমস্যা হতো। এতে ব্যবহারকারীরা প্রায়ই শ্রবণের সহ্যসীমার ক্ষতির পর্যায়ে ভলিউম দিয়ে গান শুনতে বাধ্য হতেন। অ্যাপল আশা করছে, এয়ারপডস প্রো সেই সমস্যার সমাধান করবে।

অন্যান্য নয়েজ-ক্যানসেলিং হেডফোনের মতোই, নতুন এয়ারবাডগুলোর প্রতিটির সঙ্গে এক জোড়া মাইক্রোফোন রয়েছে, যা অযাচিত শব্দ শনাক্ত করে তা বাতিল করে দেয়। ফলে ব্যবহারকারীরা কোলাহলপূর্ণ পরিবেশেও খুবই কম ভলিউমে গান শুনতে পারে। এ ছাড়া এয়ারপডস প্রোতে থাকা ইকুয়ালাইজার প্রযুক্তি কানের আকার অনুযায়ী শব্দ বিন্যস্ত করে দেয়।

একবার পূর্ণ চার্জে এয়ারপডস চলবে টানা পাঁচ ঘণ্টা। নয়েজ-ক্যানসেলিং সুবিধা চালু থাকলে চলবে সাড়ে চার ঘণ্টা। তবে সঙ্গে থাকা কেসে (ধারক) ১৮ ঘণ্টার চার্জ সংরক্ষণ করা যাবে বলে জানিয়েছে অ্যাপল। এ ছাড়া এই এয়ারবাডগুলোতে অ্যাপলের ভয়েস সহকারী সিরি সচল করা যাবে হাতের স্পর্শ ছাড়াই। এয়ারবাডগুলো ঘাম প্রতিরোধী।

এয়ারপডস প্রোর দাম ২৪৯ ডলার। আজ ৩০ অক্টোবর থেকে যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশে বাজারে ছাড়বে অ্যাপল। সূত্র: দ্য গার্ডিয়ান