অ্যাপ ডিফেন্স অ্যালায়েন্স গড়ছে গুগল

গুগলের অ্যাপ ডিফেন্স অ্যালায়েন্স
গুগলের অ্যাপ ডিফেন্স অ্যালায়েন্স

গুগলের নিরাপত্তাবলয় পেরিয়ে অনেক ক্ষতিকর অ্যাপ প্লে স্টোরে ঢুকে পড়ছে। প্লে স্টোরে ক্ষতিকর অ্যাপ আসা ঠেকাতে তিন নিরাপত্তা প্রতিষ্ঠানকে নিয়ে জোট বাঁধছে গুগল। কোনো অ্যাপ প্রকাশ পাওয়ার আগে তা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য ক্ষতিকর কি না, তা খুঁজে বের করার লক্ষ্যে কাজ করবে ‘অ্যাপ ডিফেন্স অ্যালায়েন্স’ নামের ওই জোট।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়, গুগলের সঙ্গে অ্যাপ ডিফেন্স অ্যালায়েন্স গড়েছে ইসেট, লুকআউট ও জিম্পোরিয়াম।

বর্তমানে ২৫০ কোটিরও বেশি ডিভাইসে চলছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। গুগলের মতে, ব্যবহারকারীর সংখ্যা এত বেশি হওয়ায় সাইবার অপরাধীদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে গুগল প্লে স্টোর। ক্ষতিকর অ্যাপের মধ্যে লুকোনো ম্যালওয়্যার বা গোপন কোডের সাহায্যে ব্যবহারকারীর সংবেদনশীল ডেটা হাতিয়ে নেওয়ার চেষ্টা করা হয়।

ক্ষতিকর অ্যাপের হাত থেকে অ্যান্ড্রয়েডকে বাঁচাতে গুগল এর মধ্যে ‘গুগল প্লে প্রটেক্ট’ নামের ‘ম্যালওয়্যার সুরক্ষা সেবা’ চালু করেছে। প্রতিষ্ঠানটির দাবি, ‘গুগল প্লে প্রটেক্ট সেবার মাধ্যমে প্রতিদিন শত কোটি অ্যাপ স্ক্যান করা হচ্ছে। গুগলকে সক্ষমতা বাড়ানোর জন্য এবার জোট তৈরি করা হচ্ছে।