যুক্তরাষ্ট্রের প্রস্তাব, হুয়াওয়ের প্রত্যাখ্যান

মার্কিন প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ব্যবসা করার জন্য হুয়াওয়েকে আরও ৯০ দিনের অনুমোদন দিয়েছে ট্রাম্প প্রশাসন। তবে এই অনুমোদন ন্যায্য নয় উল্লেখ করে বাতিল করেছে হুয়াওয়ে।

জাতীয় নিরাপত্তার স্বার্থে টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলোর প্রতি নজর রাখছেন মার্কিন নীতিনির্ধারকেরা। তবে চলতি বছরের মে মাসে হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করার পরও সাময়িক লাইসেন্সের মাধ্যমে মার্কিন প্রতিষ্ঠানগুলোকে তাদের যন্ত্রাংশ ক্রয়ের অনুমতি দেয় মার্কিন বাণিজ্য বিভাগ।

কারণ হিসেবে বাণিজ্যমন্ত্রী উইলবার রস জানান, যুক্তরাষ্ট্রের প্রত্যন্ত অঞ্চলে কিছু মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা হুয়াওয়ের থ্রি-জি ও ফোর-জি নেটওয়ার্ক প্রযুক্তির ওপর নির্ভরশীল। সেসব ব্যবহারকারীর কথা বিবেচনা করেই লাইসেন্সের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে এই মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত ব্যবসায় কোনো প্রভাব ফেলবে না বলে জানিয়েছে হুয়াওয়ে। তাদের বিরুদ্ধে যে অন্যায় করা হচ্ছে, এই সিদ্ধান্ত তা প্রমাণ করে বলে জানিয়েছে চীনা প্রতিষ্ঠানটি।
প্রায় বছর ধরে চলতে থাকা চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধ সমাধানের চেষ্টা করছে দুই পক্ষই। চীনা প্রতিষ্ঠানগুলো ন্যায্য আচরণ পাবে বলে আশা বেইজিংয়ের।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন, ‘জাতীয় নিরাপত্তার স্বার্থ দেখিয়ে বিদেশি প্রতিষ্ঠানের বিরুদ্ধে বৈষম্য করে রপ্তানি নিয়ন্ত্রণের অপব্যবহার বন্ধ করা এবং বাণিজ্য সমস্যাকে রাজনীতিকরণ করা থেকে বিরত থাকার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আমরা আবেদন জানাচ্ছি।’ সূত্র: রয়টার্স