ই-গভর্নমেন্ট মাস্টারপ্ল্যান নিয়ে কর্মশালা

‘ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্নমেন্ট মাস্টারপ্ল্যান’-এর ওপর দিনব্যাপী কর্মশালায় অতিথিরা। ছবি: বিসিসির সৌজন্যে
‘ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্নমেন্ট মাস্টারপ্ল্যান’-এর ওপর দিনব্যাপী কর্মশালায় অতিথিরা। ছবি: বিসিসির সৌজন্যে

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) আয়োজনে গতকাল বুধবার সকালে ‘ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্নমেন্ট মাস্টারপ্ল্যান’-এর ওপর দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ই-গভর্নমেন্ট মাস্টারপ্ল্যান প্রতিবেদনের সুপারিশ এবং বাস্তবায়ন কৌশল সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে আলোচনা করতে এ কর্মশালার আয়োজন করা হয়। চলতি বছরের অক্টোবরে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় আনুষ্ঠানিকভাবে ই-গভর্নমেন্ট মাস্টারপ্ল্যান প্রতিবেদন প্রকাশ করেন।

প্রধান অতিথি ছিলেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম। বিসিসির নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) কান্ট্রি ডিরেক্টর জো হিউন-গু, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব (পরিকল্পনা ও উন্নয়ন) মো. মামুন-আল-রশীদ এবং ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্নমেন্ট মাস্টারপ্ল্যানের প্রকল্প পরিচালক মো. মনির হোসেন।

কর্মশালায় জিয়াউল আলম বলেন, দেশে শক্তিশালী একটি সরকারি ই-গভর্নমেন্ট ইকোসিস্টেম প্রতিষ্ঠায় ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্নমেন্ট মাস্টারপ্ল্যান অত্যন্ত কার্যকর এবং টেকসই ভূমিকা পালন করবে। এটি সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থার আইসিটি সম্পর্কিত উদ্যোগ গ্রহণ ও রূপকল্প ২০২১ বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখবে।

পার্থপ্রতিম দেব বলেন, সরকারের লক্ষ্য তথ্যপ্রযুক্তি ব্যবহার করে নাগরিক সেবাসমূহ জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়া। ই-গভর্নমেন্ট মাস্টারপ্ল্যান পূর্ণরূপে বাস্তবায়িত হলে সব নাগরিক সেবা, সরকারি ব্যবস্থাপনা ও পদ্ধতি অত্যন্ত ফলপ্রসূ হবে। বিজ্ঞপ্তি