হুয়াওয়েকে সফটওয়্যার দিতে পারবে মাইক্রোসফট

হুয়াওয়ে ও মাইক্রোসফট
হুয়াওয়ে ও মাইক্রোসফট

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের কাছে সফটওয়্যার বিক্রিতে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের কোনো বাধা নেই। মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, হুয়াওয়ের কাছে সফটওয়্যার রপ্তানির জন্য যুক্তরাষ্ট্র সরকারের অনুমোদন পেয়েছে তারা।

২০ নভেম্বর যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ মাইক্রোসফটের লাইসেন্স অনুমোদন করেছে। মাইক্রোসফটের একজন মুখপাত্র এ তথ্যের সত্যতা নিশ্চিত করে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘আমাদের অনুরোধে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ থেকে সাড়া দেওয়ায় তাদের প্রশংসা করছি।’

গত বুধবার মার্কিন সরকারের পক্ষ থেকে হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রের পণ্য ও সেবা পেতে তিন মাসের বর্ধিত লাইসেন্সের অনুমোদন দেওয়া হয়।

চলতি বছরের মে মাসে হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করার পরও সাময়িক লাইসেন্সের মাধ্যমে মার্কিন প্রতিষ্ঠানগুলোকে তাদের যন্ত্রাংশ ক্রয়ের অনুমতি দেয় মার্কিন বাণিজ্য বিভাগ।

কারণ হিসেবে বাণিজ্যমন্ত্রী উইলবার রস জানান, যুক্তরাষ্ট্রের প্রত্যন্ত অঞ্চলে কিছু মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা হুয়াওয়ের থ্রি-জি ও ফোর-জি নেটওয়ার্ক প্রযুক্তির ওপর নির্ভরশীল। সেসব ব্যবহারকারীর কথা বিবেচনা করেই লাইসেন্সের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।