জেনবুক প্রো ডুয়োর ৫ ফিচার

জেনবুক প্রো ডুয়ো
জেনবুক প্রো ডুয়ো

ফোরকে প্রযুক্তিসম্পন্ন দুই পর্দার ল্যাপটপ দেশের বাজারে আনার ঘোষণা দিয়েছে তাইওয়ানের প্রতিষ্ঠান আসুস। দুই পর্দা দিয়ে একসঙ্গে করা যাবে নানা ধরনের কাজ। কনটেন্ট, গ্রাফিকস, মিউজিক, গেমিংসহ বিশেষ করে যাঁরা মাল্টিটাস্কিং নিয়ে কাজ করেন, তাঁদের জন্য জেনবুকের নতুন এই সংস্করণ এসেছে বিশাল চমক হয়ে। এ ল্যাপটপের ৫ ফিচার সম্পর্কে জেনে নিন:

ডুয়েল ডিসপ্লে: জেনবুক প্রো ডুয়ো ল্যাপটপটির ১৫ দশমিক ৬ ইঞ্চির মূল পর্দা ফোরকে ও এলইডি প্যানেলসম্পন্ন। ৩৮৪০ x ২১৬০ ফোরকে ইউএইচকে মূল ডিসপ্লের পাশাপাশি এতে রয়েছে ৩৮৪০ x ১১০০ ফোর স্ক্রিন প্যাড প্লাস ফোরকে রেজল্যুশনের পর্দা। এতে ছবি ও ভিডিও সম্পাদনা করা যাবে আরও নিখুঁতভাবে। ‘মাল্টি টাস্ক’ বা একসঙ্গে একাধিক কাজ করার সুবিধা পাবেন ব্যবহারকারীরা। মূল পর্দায় কোনো ছবি বা ভিডিও সম্পাদনা করার সময় একই সময় স্ক্রিন প্যাড প্লাসে গান চালানো, হিসাব-নিকাশ, ছবি আঁকা চালিয়ে যাওয়া যাবে অনায়াসে। কি-বোর্ডের ওপরে থাকা পর্দাটিতে একসঙ্গে চালানো যাবে একাধিক অ্যাপ, যা বাড়িয়ে দেবে কাজের গতি। ভিডিও এডিটিং, কোডিং এবং আর ডিবাগিং করা যাবে খুব সহজে। গেম ইনফরমেশন, ডিস্কর্ড, চ্যাটবক্স এমন আরও লাইভস্ট্রিমিং অ্যাপস স্ক্রিন প্যাডে রেখে গেম খেলা যাবে এই ল্যাপটপে। যাঁদের কাজে একের বেশি স্ক্রিনের প্রয়োজন হয়, তাঁরা অনায়াসে ব্যবহার করতে পারেন আসুস জেন বুক প্রো ডুয়ো।

সিপিইউ: কোর আই নাইন প্রসেসরসমৃদ্ধ জেনবুক প্রো ডুয়োর ভেতরের আটটি হাইপার-থ্রেডেড কোরের (২.৬ গিগাহার্টজ বেজ স্পিড) গতি আরও বাড়িয়ে দেয়। এই গতি সর্বোচ্চ ৪ দশমিক ৫ গিগাহার্টজ পর্যন্ত যেতে পারে। ইনটেল কোর আই নাইন থেকে শুরু করে কোর আই সেভেন বা কোর আই ফাইভ পর্যন্ত প্রসেসরসহ পাওয়া যাবে ল্যাপটপটি।

র‍্যাম ও স্টোরেজ: আসুস জেনবুক প্রো ডুয়োতে ৩২ জিবি হাইস্পিড ২৬৬৬ মেগাহার্টজ র‍্যাম ব্যবহার করা হয়েছে। যেকোনো সফটওয়্যার সহজে কাজ করবে ল্যাপটপটিতে, কারণ এর এক টেরাবাইট এসএসডি যেকোনো অ্যাপ্লিকেশনকে দ্রুত পরিচালনা করাতে পারদর্শী।

ব্যাটারি: ২.৫ কেজি ওজনের ল্যাপটপটিতে ব্যবহার করা হয়েছে 8-সেল লিথিয়াম-পলিমার ব্যাটারি, যা ব্যাকআপ দেবে দীর্ঘ ১২ ঘণ্টা পর্যন্ত। আর এর ফাস্ট চার্জিং টেকনোলজির মাধ্যমে মাত্র ১৫ মিনিটে ৫০ শতাংশ চার্জ হয়ে যাবে।

অডিও সিস্টেম: এই ল্যাপটপের স্পিকারে স্মার্ট অডিও অ্যামপ্লিফায়ার রয়েছে। ওয়াইড রেঞ্জ কাভারের পাশাপাশি প্রফেশনাল সাউন্ড রেকর্ডিং আর নয়েজ ফ্রি এডিটিংও করা যাবে।

অন্যান্য: ল্যাপটপের ওয়াইফাই-৬, পাঁচটি পোর্ট, ওয়েবক্যাম, হেডফোন জ্যাক আর অ্যারে মাইক্রোফোন সর্বাধুনিক প্রযুক্তির ডিভাইস ও অ্যাপ্লিকেশনকে ধারণ করতে পারে। অ্যালেক্সা ভয়েস-রিকগনিশন করতে পারবে এই নতুন জেনবুকটি। সর্বোচ্চ কনফিগারেশনের আসুস জেনবুক প্রো ডুয়ো ল্যাপটপটি পাওয়া যাবে ২ লাখ ৮০ হাজার টাকায়। জেনবুক ডুয়ো সিরিজ শুরু ১ লাখ ৫ হাজার টাকা থেকে।