আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে ৬ পদক পেল বাংলাদেশ

৭০ দেশের অংশগ্রহণে অনূর্ধ্ব-১৬ বয়সীদের আন্তর্জাতিক সায়েন্স অলিম্পিয়াডে ৬টি পদক পেয়েছে বাংলাদেশ দল। ছবি: বিজ্ঞপ্তি
৭০ দেশের অংশগ্রহণে অনূর্ধ্ব-১৬ বয়সীদের আন্তর্জাতিক সায়েন্স অলিম্পিয়াডে ৬টি পদক পেয়েছে বাংলাদেশ দল। ছবি: বিজ্ঞপ্তি

১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) বাংলাদেশ চারটি রৌপ্য ও দুটি ব্রোঞ্জপদক পেয়েছে। ৭০টি দেশের অংশগ্রহণে অনূর্ধ্ব-১৬ বয়সীদের আন্তর্জাতিক এ অলিম্পিয়াড কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত হয় ৩ থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত।

ছয় সদস্যের বাংলাদেশ দল অংশ নিয়ে সবাই পদক জয়ের গৌরব অর্জন করেছে। আজ বুধবার দুপুরে দোহায় কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে জমকালো অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পদক তুলে দেওয়া হয়।

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড কমিটি ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের পক্ষে রৌপ্যপদক জয় করে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজের অভিষেক মজুমদার, বরিশাল ক্যাডেট কলেজের মুহতাসিন আল ক্বাফি, মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজের কাজী তাসফিয়া জাহিন, ব্লু বার্ড স্কুল অ্যান্ড কলেজের জাকিয়া তাজনূর চৌধুরী। এ ছাড়া ব্রোঞ্জপদক অর্জন করে ময়মনসিংহ জিলা স্কুলের জুহায়ের মাহদিউল আলম আশফি এবং গ্রিন ফিল্ড ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের আহমেদ আল-জুবায়ের আনাম।

বাংলাদেশ দলের কান্ট্রি কো-অর্ডিনেটর ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ফারসীম মান্নান মোহাম্মদী বলেন, ‘এযাবৎকালে আইজেএসওতে এটা বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য। বিজয়ের মাসে বাংলাদেশের এমন সাফল্যে আমরা আনন্দিত ও গর্বিত।’

রৌপ্যজয়ী অভিষেক মজুমদার বলেন, ‘গতবার বতসোয়ানায় আমি ব্রোঞ্জ পেয়েছিলাম। তখন থেকেই চেষ্টা ছিল এ বছর আরও ভালো করার। এ বছর বাংলাদেশ দলের প্রস্তুতি ক্যাম্প অনেক বেশি দিন ধরে হয়েছে এবং ল্যাবের প্রস্তুতিতে জোর দেওয়া হয়েছে, যা আমাকে এবং আমাদের দলকে এমন সাফল্য অর্জন করতে সহায়তা করেছে।’

কাতারে ছয় সদস্যের বাংলাদেশ দলের সঙ্গে অধ্যাপক ফারসীম মান্নান মোহাম্মদী ছাড়াও আছেন দলনেতা অধ্যাপক ফারহানা মান্নান ও বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও) কো-অর্ডিনেটর মাহমুদ মীম।

আগামীকাল বৃহস্পতিবার ঢাকা ফিরবে বাংলাদেশ দল। ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ দলকে সংবর্ধনা দেবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

বিডিজেএসওর পৃষ্ঠপোষক আল-আরাফাহ ইসলামী ব্যাংকের পক্ষ থেকে ছয় সদস্যের ছয়জনের পদক অর্জনে অভিনন্দন জানানো হয়েছে।

১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশ চারটি রৌপ্য ও দুটি ব্রোঞ্জপদক পেয়েছে। ছবি: বিজ্ঞপ্তি
১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশ চারটি রৌপ্য ও দুটি ব্রোঞ্জপদক পেয়েছে। ছবি: বিজ্ঞপ্তি

মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত আন্তর্জাতিক অলিম্পিয়াডে বাংলাদেশ দল পঞ্চমবারের মতো অংশ নিয়েছে। ৭০টি দেশের শিক্ষার্থীদের সঙ্গে পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের ওপর প্রতিযোগিতা করে এই গৌরব অর্জন করে বাংলাদেশের শিক্ষার্থীরা। ৩ ডিসেম্বর শুরু হওয়া এই অলিম্পিয়াডে শিক্ষার্থীরা এমসিকিউ, থিওরি ও ব্যবহারিক অংশের পরীক্ষা দেয়। উল্লেখ্য, এর আগে চার বছরে বাংলাদেশ দল ৬টি রৌপ্য ও ১১টি ব্রোঞ্জ পদক অর্জন করেছিল।

ছয় সদস্যের বাংলাদেশ দলের বাছাইপর্ব শুরু হয় আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক পঞ্চম বিডিজেএসও আঞ্চলিক পর্বের মধ্য দিয়ে এ বছরের জুলাইয়ের শেষ সপ্তাহে। আটটি আঞ্চলিক পর্ব, সাতটি স্কুল অলিম্পিয়াড ও একটি ই-অলিম্পিয়াডে অংশ নেয় প্রায় নয় হাজার শিক্ষার্থী। এদের মধ্য থেকে বিজয়ী ৬০০ শিক্ষার্থী অংশ নেয় জাতীয় পর্বে। এ পর্বে বিজয়ী ৫২ জনকে নিয়ে ১১ থেকে ১৩ সেপ্টেম্বর তিন দিনব্যাপী আয়োজন করা হয় পঞ্চম বিডিজেএসও ক্যাম্প। ক্যাম্পের ফলাফল বিবেচনা করে বাছাই করা ১৩ শিক্ষার্থী নিয়ে ১৪ থেকে ১৭ সেপ্টেম্বর আয়োজন করা হয় এক্সটেনশন ক্যাম্প। এরপর ক্যাম্পে অনুষ্ঠিত টিম সিলেকশন টেস্টের ফলাফল ও তাদের অলিম্পিয়াডের পারফরম্যান্স বিবেচনা করে ঘোষণা করা হয় ছয় সদস্যের বাংলাদেশ দল।

সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত কয়েকটি ধাপে প্রশিক্ষণ দেওয়া হয় বাংলাদেশ দলকে। ভলান্টিয়ারস অ্যাসোসিয়েশন ফর বাংলাদেশ ও আপন উদ্যোগ ফাউন্ডেশনের ডরমিটরিতে তিন ধাপে ২১ দিনের আবাসিক ক্যাম্প হয়। এ ছাড়া মাকসুদুল আলম বিজ্ঞান ল্যাবরেটরিতে (ম্যাসল্যাব) আয়োজিত হয় তিন দফায় ১৫ দিনের অনাবাসিক ক্যাম্প। ল্যাবরেটরি ক্লাসগুলো অনুষ্ঠিত হয় ম্যাসল্যাবে। এই প্রশিক্ষণ কর্মসূচিতে ১০০ ঘণ্টার বেশি থিওরি ক্লাস, ৫০ ঘণ্টার বেশি ল্যাবরেটরি ক্লাস ও প্রায় ৭০ ঘণ্টার প্রশ্ন সমাধান ক্লাসে অংশ নেয় ১৬তম আইজেএসওতে অংশ নিতে যাওয়া বাংলাদেশ দলের ছয় সদস্য। ক্লাসগুলো পরিচালনা করেন বিডিজেএসওর স্বেচ্ছাসেবকেরা।

আল–আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় আইজেএসওর জন্য বাংলাদেশ দল নির্বাচন করে যৌথভাবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। অনুষ্ঠানটির সহযোগী হিসেবে রয়েছে প্রথম আলো। ম্যাগাজিন পার্টনার হিসেবে আছে কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা। টেলিভিশন পার্টনার হিসেবে নাগরিক টিভি ও নলেজ পার্টনার হিসেবে আছে ম্যাসল্যাব, ইন্টারনেট পার্টনার অ্যাম্বার আইটি এবং রেডিও পার্টনার হিসেবে ছিল ঢাকা এফএম। বিশেষ সহযোগী হিসেবে ছিল ভলান্টিয়ারস অ্যাসোসিয়েশন ফর বাংলাদেশ।