হোয়াটসঅ্যাপ পুরোনো ফোনে চলবে না

আগামী বছর থেকে বিশ্বব্যাপী বিভিন্ন ফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ। প্রতিষ্ঠানটির এক ব্লগ পোস্টে বলা হয়, আগামী বছর থেকে কয়েকটি মোবাইল প্ল্যাটফর্মে সমর্থন বন্ধ করে দেওয়া হচ্ছে। এর ফলে বিশ্বব্যাপী কয়েক কোটি ফোনে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ ব্যবহার করা যাবে না।

এ বছরের ৩১ ডিসেম্বরের পর বিশ্বের সব উইন্ডোজ ফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ। আইওএস ৮ অথবা পুরোনো অপারেটিং সিস্টেমের আইফোনে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি থেকে হোয়াটসঅ্যাপের ব্যবহার বন্ধ হবে। এ ছাড়া অ্যান্ড্রয়েড ২.৩.৭ অথবা তার চেয়ে পুরোনো সংস্করণের ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ।

ইতিমধ্যে পুরোনো অপারেটিং সিস্টেম ব্যবহারকারী গ্রাহকদের জন্য নতুন অ্যাকাউন্ট তৈরি করেছে হোয়াটসঅ্যাপ। এতে পুরোনো ফোনে হোয়াটসঅ্যাপ মুছে গেলে আর লগ ইন করার সুবিধা থাকছে না।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালে ১৯ বিলিয়ন মার্কিন ডলার খরচ করে হোয়াটসঅ্যাপকে কিনেছিল ফেসবুক। বর্তমানে ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপকে এক জায়গায় আনার চেষ্টা চালাচ্ছে প্রতিষ্ঠানটি।

হোয়াটসঅ্যাপ কিছুদিন আগে আইওএস ডিভাইসের জন্য কল ওয়েটিং অপশন ফিচার নিয়ে এসেছিল। এবার অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য একই ফিচার নিয়ে এল জনপ্রিয় মেসেজিং অ্যাপটি।

লাইভমিন্টের খবরে বলা হয়, অ্যান্ড্রয়েড গ্রাহকেরা আগে হোয়াটসঅ্যাপে একটি কলে কথা বললে অন্য কল ধরতে পারতেন না। মিস কল হয়ে যেত। তবে এখন থেকে প্রথম কল ধরার পরে দ্বিতীয় কলও ধরা যাবে। কল ওয়েটিং অপশন চালু করলেও কল হোল্ড অথবা কল মার্জের মতো ফিচারগুলো এখনো আনেনি হোয়াটসঅ্যাপ। অ্যান্ড্রয়েড ডিভাইসে প্লে স্টোর থেকে নতুন ভার্সন ডাউনলোড করা যাচ্ছে। কয়েক সপ্তাহ আগেই আইওএস গ্রাহকদের জন্য কল ওয়েটিং ফিচার আনে হোয়াটসঅ্যাপ। এবার অ্যান্ড্রয়েড গ্রাহকেরাও এখন থেকে সেই সুবিধা পাবেন।