চেহারা শনাক্ত করবে জেডকেটেকোর প্রো ফেসএক্স

প্রো ফেসএক্স ডিভাইস
প্রো ফেসএক্স ডিভাইস

বড় প্রতিষ্ঠানের নিরাপত্তার কথা বিবেচনা করে দেশের বাজারে এসেছে প্রো ফেসএক্স নামের একটি ফেসিয়াল রিকগনিশন টার্মিনাল। সঠিকভাবে ফেস রিকেগনেশনে সক্ষম ডিভাইসটি বাজারে এনেছে চীনের বায়োমেট্রিক সেবাদাতা প্রতিষ্ঠান জেডকেটেকো। ডিভাইসটি ফেসএক্স ডিভাইসের পরবর্তী সংস্করণ।

জেডকেটেকোর এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সব ধরনের নিরাপত্তা পরিস্থিতি সামলাতে প্রো ফেস এক্স ডিভাইসটিতে জেডকেটেকোর কাস্টমাইজড সিপিইউ ব্যবহার করা হয়েছে। এতে ফেসিয়াল রিকগনিশনের যে অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে, তা পারফরম্যান্স বাড়িয়ে দেয়। ৫০ হাজার ফেসিয়াল টেমপ্লেট শনাক্ত করতে পারে এটি। এতে ০.৩ সেকেন্ডে চেহারা শনাক্ত করার পাশাপাশি প্রতারণা ঠেকানোর প্রযুক্তি বিল্টইন আছে। এতে ভুয়া ছবি বা ভিডিও দিয়ে সিস্টেমকে বোকা বানানো যায় না। তীব্র আলোর মধ্যেও ডিভাইসটি নির্ভুলভাবে চেহারা শনাক্ত করতে পারে।

প্রো ফেস এক্সে থাকা মাইক্রোওয়েভ ডিটেক্টর ব্যবহারকারীর সঙ্গে ডিভাইসের দূরত্ব জানাতে পারে। মাইনাস ৩০ ডিগ্রি থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মতো প্রতিকূল পরিবেশেও প্রো ফেসএক্স কাজ করে। আইপি ৬৮ মানসম্মত ডিভাইসটি ধুলা ও পানিরোধী। ডিভাইসটি সম্পর্কে বিস্তারিত জেডকেটেকোর (www.zkteco.com.bd) ওয়েবসাইটে জানা যাবে।