এক্সবক্সের নবযাত্রা

এক্সবক্স। ছবি: রয়টার্স
এক্সবক্স। ছবি: রয়টার্স

মাইক্রোসফট তাদের পরবর্তী প্রজন্মের গেম খেলার যন্ত্র বা কনসোল এক্সবক্স সিরিজ এক্স উন্মোচন করেছে। যদিও এটি এ বছর পাওয়া যাবে না। পাওয়া যাবে ২০২০ সালে। তবে নতুন এই কনসোলের ঘোষণা গত বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি দেয়।

নতুন এই এক্সবক্সের নকশায় বেশ পরিবর্তন আনা হয়েছে। অনেকেই ইতিমধ্যে এর নকশা নিয়ে নানা ধরনের মিম তৈরি করা শুরু করেছে। কেউ বলছে, দেখতে পুরোনো দিনের কম্পিউটারের মতো; আবার কেউ বলছে, বড় আকারের রাউটারের মতো দেখতে। দু-একজন তো ছোটখাটো ফ্রিজ বলে মজা করতেও সুযোগ হাতছাড়া করছেন না।

কিন্তু এক্সবক্সের প্রধান ফিল স্পেন্সার এর নকশা এবং নানা দিক নিয়ে অনেকটাই খোলাসা করেছেন। আগের এক্সবক্স কনসোলের চেয়ে এটি লম্বায় তিনগুণের মতো হবে। তবে সম্পূর্ণ আয়তকার করা হয়েছে। এতে কনসোলটিকে আনুভূমিক বা উলম্ব উভয়ভাবে রাখা যাবে।

তারহীনভাবে নিয়ন্ত্রণ করার যন্ত্র আরও উন্নত করা হয়েছে। যুক্ত করা হয়েছে একটি ‘শেয়ার’ বোতাম যাতে গেমের কোনো দৃশ্যের ছবি বা ভিডিও ধারণ করে তা ভাগাভাগি করা যায়। তা ছাড়া অন্যান্য বোতামও তুলনামূলক বড় যুক্ত করা হয়েছে। এতে খেলতে সুবিধা হবে। আর নিয়ন্ত্রণকারী যন্ত্র অর্থাৎ কনট্রোলার কনসোলের সঙ্গেই যুক্ত থাকবে এবং তা এক্সবক্স ওয়ান বা কম্পিউটারের সঙ্গেও ব্যবহার করা সম্ভব।

স্পেন্সার জানিয়েছেন, আগের যেকোনো যন্ত্র বা অ্যাকসেসরিজ নতুন এক্সবক্সে সমর্থন করবে। তিনি আরও জানিয়েছেন, এর মাধ্যমে ৬০ ফ্রেম পার সেকেন্ডে (এফপিএস) ৪ কে রেজল্যুশনে গেম চলবে, যা ১২০ এফপিএস ও ৮ কে রেজল্যুশন সমর্থন করবে।

নতুন বেশকিছু গেম তো থাকবেই। আর এতে ক্লাউড গেমিং উপযোগী হার্ডওয়্যারও থাকছে। এর দাম কত হতে পারে তা জানানো হয়নি। সূত্র: টেকক্রাঞ্চ