গুগলে বেতন কত পান সুন্দর পিচাই?

গুগলের সিইও সুন্দর পিচাই। ছবি: রয়টার্স
গুগলের সিইও সুন্দর পিচাই। ছবি: রয়টার্স

গুগলের ইতিহাসে সুন্দর পিচাই অনন্য। এর নানা কারণ থাকতে পারে। তবে সর্বশেষ খবর হলো, গুগল ও এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের নবনিযুক্ত এই প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) কাজে সন্তুষ্ট হয়ে তাঁকে পুরস্কৃত করছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। পরিমাণটা চোখ কপালে তোলার মতোই। আগামী তিন বছরে ২৪ কোটি ডলার মূল্যের শেয়ার পাবেন তিনি। সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠানটির ইতিহাসে আর কোনো নির্বাহীকে এত বড় পুরস্কারের প্রতিশ্রুতি দেওয়া হয়নি কখনো।

অবশ্য পরিমাণটি গুগলের সর্বোচ্চ হলেও অ্যাপলের সিইও টিম কুকের বেশ পেছনেই থাকছে। আইফোনের নির্মাতা প্রতিষ্ঠানটির দায়িত্ব গ্রহণের সময় তাঁকে ৩৭ কোটি ৬০ লাখ ডলারের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।

আর ২০২০ সাল থেকে বার্ষিক ২০ লাখ ডলার বেতন পাবেন তিনি। অন্যদিকে একই পদের জন্য ল্যারি পেজ পেতেন ১ ডলারের নামমাত্র বেতন। 

চলতি মাসের শুরুতেই অ্যালফাবেটের দায়িত্ব থেকে সরে দাঁড়ান দুই সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। আর গুগল-প্রধানের দায়িত্বে থাকা সুন্দর পিচাইকে পাশাপাশি মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটেরও প্রধান করা হয়।

দেড় দশক ধরে গুগলে কাজ করছেন পিচাই। ২০১৫ সালে সিইওর দায়িত্ব আসে তাঁর কাঁধে। সে সময় তিনি বার্ষিক ৬ লাখ ৫২ হাজার ৫০০ ডলার বেতন পেতেন। পরবর্তী বছরগুলোতে তাঁর আয় দ্রুত বাড়তে থাকে। সে সময় তাঁকে ২০ কোটি ডলারের পুরস্কার দেওয়ার ঘোষণা দেয় গুগল। সে সময় সেটিই ছিল গুগলের ইতিহাসে সর্বোচ্চ। সেদিক থেকে দেখলে নিজের রেকর্ডই ভাঙলেন পিচাই।

গুগলের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে প্রতিষ্ঠানটি থেকে সুন্দর পিচাইয়ের মোট আয় ছিল ১৯ লাখ ডলার। এর মধ্যে মূল বেতন ছিল সাড়ে ৬ লাখ ডলার। বাকিটার বেশির ভাগ খরচ করা হয় তাঁর যাতায়াত ও নিরাপত্তার পেছনে। পরিমাণটা খুব যে বেশি, তা কিন্তু নয়। আয়ের দিক থেকে যুক্তরাষ্ট্রের বড় প্রতিষ্ঠানগুলোর সিইওদের গড় বেতন ২০১৮ সালে ছিল ১২ লাখ ডলার। সূত্র: রয়টার্স