সুপার সিরিজের রে-ট্রেসিং গ্রাফিকস কার্ড বাজারে

সুপার সিরিজের রে-ট্রেসিং গ্রাফিকস কার্ড
সুপার সিরিজের রে-ট্রেসিং গ্রাফিকস কার্ড

দেশের বাজারে এনভিডিয়া সুপার সিরিজের রে-ট্রেসিং গ্রাফিকস কার্ড এনেছে তাইওয়ানিজ প্রতিষ্ঠান আসুস। অটো এক্সট্রিম টেকনোলজি সমর্থিত আরওজি, ডুয়েল এবং টার্বো তিনটি সংস্করণের আরটিএক্স ২০৭০ এস এবং ২০৮০ এস কার্ড এখন পাওয়া যাচ্ছে।

এনভিডিয়া আরটিএক্স গ্রাফিকস কার্ডগুলো গেমে অথবা ৩ডি গ্রাফিক্যাল কাজে রিয়াল টাইম রে-ট্রেসিং বা রিয়েল টাইম আলোর প্রতিফলন, ছায়া, আলোর গতিবিধি দেখাতে সক্ষম। জিটিএক্স গ্রাফিকস কার্ডের তুলনায় কার্ডগুলো আরও বেশি কার্যক্ষম এবং অধিক শক্তিশালী। এ ছাড়া যে কোনো গেমের জটিল গাণিতিক সমাধানে এবং কাজের চাপ নিতে সক্ষম কার্ডগুলো।

আসুস আরওজি স্ট্রিক্স আরটিএক্স ২০৭০ এস এবং ২০৮০ এস ওএইটজি (ও ৮ জি) গেমিং এবং স্ট্রিক্স আরটিএক্স ২০৭০ এস এবং ২০৮০ এস এএইটজি (এ ৮ জি) কার্ডগুলো গেমে ১৪৪ ফ্রেমস দিতে সক্ষম। এখানে ও৮জি হলো ওভারক্লকড সংস্করণ এবং এ৮জি হল অ্যাডভান্সড সংস্করণ। এ ছাড়া এতে থাকা এক্সিয়াল টেক ফ্যান ০ ডেসিবল টেকনোলজির মাধ্যমে ভারী কাজ সম্পাদনের পাশাপাশি গ্রাফিকস কার্ডটিকে ঠান্ডা রাখতে সক্ষম। আকারে অপেক্ষাকৃত বড় কার্ডটি ২.৭ স্লট দখল করে এবং এতে করে গ্রাফিকস কার্ডটির ৫টি আউটপুট পোর্ট রয়েছে। ২টি এইচডিএমআই, ২ টি ডিসপ্লে পোর্ট এবং একটি ইউএসবি টাইপ সি দেওয়া আছে আউটপুট পোর্ট হিসেবে।

গেমিং ছাড়া যাদের ৩ডি এবং অপেক্ষাকৃত ভারী গ্রাফিক্যাল কাজের জন্য আরটিএক্স কার্ডের দরকার তাদের জন্য আসুস টার্বো আরটিএক্স ২০৭০ এস ইভো এবং ডুয়েল আরটিএক্স ২০৭০ সুপার ইভো অ্যাডভান্সড সংস্করণ কাজে দেবে।

আসুস ডুয়েল এবং টার্বো গ্রাফিকস কার্ডের দাম শুরু ৫৯ হাজার টাকা থেকে। অন্যদিকে, আরওজি গ্রাফিকস কার্ডগুলোর সর্বনিম্ন দাম ৬৮ হাজার টাকা থেকে। দেশে এসব গ্রাফিকস কার্ডের পরিবেশক হিসেবে কাজ করছে গ্লোবাল ব্র্যান্ড। বিজ্ঞপ্তি