কক্সবাজারে বিডিনগের একাদশ সম্মেলন

ইন্টারনেট অপারেশনাল টেকনোলজিবিষয়ক বিডিনগের একাদশ সম্মেলনে বক্তারা। ছবি: বিডিনগের সৌজন্যে
ইন্টারনেট অপারেশনাল টেকনোলজিবিষয়ক বিডিনগের একাদশ সম্মেলনে বক্তারা। ছবি: বিডিনগের সৌজন্যে

বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) আয়োজনে কক্সবাজারের লং বিচ হোটেলে চলছে ইন্টারনেট অপারেশনাল টেকনোলজিবিষয়ক বিডিনগের একাদশ সম্মেলন ও কর্মশালা। ১০ জানুয়ারি শুরু হওয়া পাঁচ দিনের এ আয়োজন শেষ হবে ১৪ জানুয়ারি।

সম্মেলনে এক দিন বিডিনগ সম্মেলন ও চার দিন টেকনিক্যাল কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। কর্মশালায় ইন্টারনেট প্রকৌশলীদের জন্য আইপিভি ৬ ডেপলয়মেন্ট অন মাইক্রোটিক এবং অ্যাডভান্স সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড নেটওয়ার্ক সিকিউরিটি বিষয়ে প্রশিক্ষণ চলছে।

সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) সভাপতি আমিনুল হাকিম। অনুষ্ঠানে ‘দ্য ইভলভিং ল্যান্ডস্কেপ অব দ্য ডিএনএস’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রভিত্তিক ক্লাউডভিত্তিক সফটওয়্যার প্রতিষ্ঠান সেলসফোর্স ডটকমের প্রিন্সিপাল সফটওয়্যার ইঞ্জিনিয়ার সুমন হক। বাংলাদেশি বংশোদ্ভূত এ সফটওয়্যার প্রকৌশলী এ সময় ডোমেইন নেইম সিস্টেম (ডিএনএস) বিষয়ে নতুন আপডেট তুলে ধরেন।

বিডিনগ নির্বাহী কমিটির সভাপতি নুরুল ইসলাম রোমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইএসপিএবি মহাসচিব ইমদাদুল হক, বিডিনগ বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান রাশেদ আমিন। এ সময় বিডিনগের পূর্বের এবং ভবিষ্যৎ ইভেন্টের আপডেট তুলে ধরেন নির্বাহী কমিটির সদস্য শায়লা শারমিন।

উদ্বোধনী দিনের চতুর্থ সেশনে বাংলাদেশ পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের কাউন্টার টেররিজম ইউনিটের অতিরিক্ত পুলিশ কমিশনার নাজমুল ইসলাম সাইবার নিরাপত্তাবিষয়ক আলোচনায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারে সবাইকে আরও সচেতন হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, ফেসবুক আইডিতর যেকোনো সময় ব্যক্তিগত তথ্য-উপাত্ত হ্যাক হওয়ার ঝুঁকি রয়েছে। বর্তমানে তথ্যপ্রযুক্তির প্রসারকে কাজে লাগিয়ে অনেকেই সাইবার অপরাধে জড়িয়ে পড়ছে। আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থা এসব বিষয়ে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে কাজ করছে। সবাইকে তিনি প্রয়োজনীয় সব তথ্য দিয়ে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সহায়তা করার আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা জানান, ইন্টারনেট এখন অর্থনীতির অন্যতম চালিকাশক্তি। ব্যবসা-বাণিজ্য, ব্যাংকিং, সরকারি–বেসরকারি ই-সেবা, স্মার্ট সিটি, স্মার্ট হোমের মতো আরও অনেক নতুন নতুন সেবার ক্ষেত্রে বর্তমান সময়ে ইন্টারনেটের ব্যবহার অনেক বেড়েছে। তাই সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে এর অবকাঠামো রক্ষণাবেক্ষণ চ্যালেঞ্জ। ফলে ইন্টারনেটের প্রযুক্তিগত কাঠামো যথাযথভাবে বাস্তবায়ন করতে হলে সংশ্লিষ্ট প্রযুক্তিবিদ বা প্রকৌশলীদের পেশাগত উৎকর্ষ বাড়ানোর কোনো বিকল্প নেই।

সম্মেলনে সহ-আয়োজক হিসেবে আছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)।

২০১৪ সালে বিডিনগের প্রথম সম্মেলন হয়। প্রতিবছর দুবার করে নিয়মিতভাবে এই সম্মেলন ও কর্মশালা আয়োজন করে আসছে বিডিনগ। এই আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে প্রকৌশলীদের পেশাগত দক্ষতা উন্নয়ন করা।