সবকিছুই টাচস্ক্রিন

টাচপয়েন্ট সেন্সর। ছবি: আলট্রাসেন্সের সৌজন্যে
টাচপয়েন্ট সেন্সর। ছবি: আলট্রাসেন্সের সৌজন্যে

টাচস্ক্রিন প্রযুক্তির জন্য নতুন সেন্সর নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক নতুন প্রযুক্তি প্রতিষ্ঠান আলট্রাসেন্স। এ সেন্সর গাড়ির দরজা থেকে শুরু করে ফোনের বোতাম এমনকি গৃহস্থালি জিনিসকে আরও কার্যকর করবে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান। সেন্সরটির নাম দেওয়া হয়েছে টাচপয়েন্ট।

সেন্সরটি ত্রিমাত্রিক আলট্রাসাউন্ড প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ব্যবহারকারী সেন্সরটিকে কীভাবে স্পর্শ করছেন, তা খুদে শব্দতরঙ্গের মাধ্যমে চিহ্নিত করে থাকে। এই নতুন প্রযুক্তির ফলে যান্ত্রিক বোতাম অথবা সুইচের ব্যবহার কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সেন্সরটি একটি সমন্বিত বর্তনীর মাধ্যমে তৈরি।

সেন্সরটি আকারে বলপয়েন্ট কলমের নিবের সমান। এটি ইনপুট ডিটেকশন অ্যালগরিদম ব্যবহার করে হাতের স্পর্শের পরিবর্তন বুঝতে পারে।

সেন্সরটি বিদ্যুৎ–সাশ্রয়ী এবং ধাতব জিনিস ও কাচের উপরিভাগে ব্যবহার করা যাবে বলে জানায় আলট্রাসেন্স। এক বিবৃতিতে আলট্রাসেন্সের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো মাঘসৌদনিয়া বলেন, বর্তমানে প্রযুক্তির ব্যবহারে অনেক পরিবর্তন এসেছে। যান্ত্রিক প্রযুক্তি এখন ডিজিটালে পরিণত হয়েছে। বোতামের পরিবর্তে হাতের স্পর্শেই অনেক কাজ করা যায়। তাঁদের মতো এই টাচস্ক্রিন প্রযুক্তি নিয়ে এর আগে কেউ কাজ করেনি বলে জানান তিনি। সূত্র: পপুলার মেকানিকস