বছরজুড়ে এবার থাকবে ভাঁজযোগ্য পর্দার যন্ত্র

ভাঁজযোগ্য যন্ত্রের পরীক্ষামূলক নকশা দেখিয়েছে এলজি। ছবি: রয়টার্স
ভাঁজযোগ্য যন্ত্রের পরীক্ষামূলক নকশা দেখিয়েছে এলজি। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত এবারের সিইএস মেলা যে নমনীয় পর্দাযুক্ত যন্ত্রে ছেয়ে যাবে, তা একরকম অনুমিতই ছিল। তবে সে পর্দাগুলো যে কত ধরনের, কত আকারের হতে পারে, তা ছিল ধারণার বাইরে। নমনীয় ভাঁজযোগ্য (ফোল্ডেবল) পর্দার ল্যাপটপ ও স্মার্টফোন যেমন ছিল, আরও ছিল টিভি, স্পিকারের মতো যন্ত্রও। প্রযুক্তিটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং অনেক প্রতিষ্ঠান এখনো নমনীয় পর্দা ব্যবহারের সঠিক পথ নিয়ে ভাবছে। আর ভবিষ্যতে ফোল্ডেবল পর্দার পণ্য বিশ্বে যে বড় পরিবর্তন আনবে, তা বলা বাহুল্য।

রয়োল মিরেজ
ফোল্ডেবল পর্দার স্মার্টফোন বাজারে ছাড়ার দিক থেকে প্রথম প্রতিষ্ঠানগুলোর একটি রয়োল। ফ্লেক্সপাই মডেলের ফোনটির পর এবার নমনীয় পর্দাযুক্ত স্পিকার দেখাল সিইএসে। ভার্চ্যুয়াল সহকারী অ্যালেক্সা সুবিধাযুক্ত স্পিকারটি মুড়িয়ে দেওয়া হয়েছে ডিসপ্লে দিয়ে। মিরেজ নামের স্পিকারটির দাম পড়বে ৮৯৯ ডলার।

টিসিএল
অন্যান্য স্মার্টফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানের চেয়ে টিসিএল এখন ভাঁজযোগ্য পর্দার ফোন বাজারজাতকরণের দিকেই বেশি মনোযোগ দিচ্ছে। চীনা প্রতিষ্ঠানটি এক বছরের মধ্যেই দ্বিতীয় ভাঁজযোগ্য ফোনের ধারণা উপস্থাপন করল এই সিইএসে। পেছনে চারটি ক্যামেরা থাকবে। আর পর্দার আকার ৭.৩ ইঞ্চি।

লেনোভো থিংকপ্যাড এক্স১ ফোল্ড
যদিও লেনোভোর ভাঁজযোগ্য ল্যাপটপ কম্পিউটারটি এর আগেও দেখানো হয়েছে, তবে সিইএসে নতুন করে দেখা মিলল ‘লেনোভো থিংকপ্যাড এক্স১ ফোল্ড’ মডেলটির। দৈনন্দিন ব্যবহারের জন্য আদর্শ ল্যাপটপ হতে পারে এটি। ১৩.৩ ইঞ্চি পর্দার ল্যাপটপটির দাম ২ হাজার ৪৯৯ ডলার। অনেকে ট্যাবলেট কম্পিউটার বলছেন, তবে সঙ্গে কি-বোর্ড আর স্ট্যান্ড লাগিয়ে নিলে দিব্যি কম্পিউটারের মতো কাজ করা যায়।

ইনটেল হর্সশু বেন্ড
লেনোভোর মতো ছোট আকারের নয়, বরং পূর্ণ আকারের ভাঁজযোগ্য ডিসপ্লের কম্পিউটারের ধারণা দেখিয়েছে ইনটেল। হর্সশু বেন্ড মডেলটি ১২ ইঞ্চি ল্যাপটপ, আবার ১৭.৩ ইঞ্চি ট্যাবলেটের মতো ডিভাইস। এ ছাড়াও হর্সশু বেন্ডের সঙ্গে একটি আলাদা ভাঁজযোগ্য কি-বোর্ড থাকবে, যা ভাঁজ করে ল্যাপটপের ভেতরে ঢুকিয়ে রাখা যাবে।

ডেলের ওরি
ডেল তাদের পরীক্ষামূলক ভাঁজযোগ্য ল্যাপটপ ‘ওরি’ দেখিয়েছে সিইএস ২০২০ মেলায়। প্রাথমিক পর্যায়ে থাকলেও অন্যান্য ফোল্ডেবল যন্ত্রের তুলনায় ওরিকে বেশ শক্তশালীই মনে হয়েছে। দেখতেও ভালো, কোনো ফাঁকফোকর নেই।

এলজি ডিসপ্লে
নমনীয় পর্দার ডিভাইস নিয়ে কথা বলতে গেলে এলজিকে এর প্রতিযোগীদের থেকে কিছুটা এগিয়েই রাখতে হবে। সিইএসেও প্রতিষ্ঠানটি বেশ কিছু ভাঁজযোগ্য ডিভাইসের পরীক্ষামূলক নকশা দেখিয়েছে। এর মধ্যে নমনীয় বড় ওএলইডি পর্দার পরীক্ষামূলক সংস্করণের কথা আলাদা করে বলতেই হয়। ধারণা করা হচ্ছে, এমন পর্দার টিভি দেখা যাবে শিগগিরই।

মটোরোলা রেজর
মটোরোলা যদিও সম্প্রতি ঘোষণা দিয়েছিল যে তাদের বহুল প্রত্যাশিত রেজর ফোনটি বাজারে আসতে দেরি হতে পারে, তবে সিইএসে প্রতিষ্ঠানটি তাদের আসন্ন ফোনটি দেখিয়েছে। আর মটোরোলার এই রেজর ফোনটির একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য হলো এটিকে আড়াআড়ি ভাঁজ করা যায়। এ ছাড়া ফোনটিকে এক হাতেই চালানো যাবে। সূত্র: ম্যাশেবল